প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২২ ২২:৩০

যুক্তরাষ্ট্রে বিএনপির লবিস্ট নিয়োগের তথ্য নির্বাচন কমিশনে

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে বিএনপির লবিস্ট নিয়োগের তথ্য নির্বাচন কমিশনে

যুক্তরাষ্ট্রে তিনটি লবিস্ট কোম্পানির সঙ্গে যে চুক্তি করেছে বিএনপি, তার প্রাথমিক তথ্যাদি নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম।

বুধবার সন্ধ্যায় নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, নির্বাচন কমিশনে লেখা চিঠিতে বলা হয়েছে, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালায় আয়-ব্যয় হিসাব দেওয়ার বিধান আছে। যেহেতু বিএনপির নয়া পল্টনের ঠিকানায় এই চুক্তি হয়েছে, সেজন্য কোন অ্যাকাউন্ট থেকে টাকা গেলো এবং সেটি লিপিবদ্ধ কিনা বা নিরীক্ষিত যে রিপোর্ট জমা দেওয়া হয়েছে ওই সময়ের জন্য, সেখানে এই লেনদেন লিপিবদ্ধ আছে কিনা তা নিশ্চিত করার অনুরোধ করেছি। যদি এর ব্যত্যয় হয়, তবে প্রচলিত আইন অনুযায়ী তারা ব্যবস্থা নেবেন বলে আমি মনে করি।

তিনি বলেন, আমার কাছে বিএনপির লবিস্ট নিয়োগের ক্ষেত্রে পুরো লেনদেনের দালিলিক প্রমাণ নেই। এটি বিশেষজ্ঞদের কাজ। আমার কাছে যতটুকু প্রাথমিক তথ্য আছে ততটুকু দিয়েছি।

এর আগে, মঙ্গলবার (১৮ জানুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার চালাতে যুক্তরাষ্ট্রে তিনটি লবিস্ট কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বিএনপি। এ বিষয়ে তিনটি ডকুমেন্ট পাওয়া গেছে, যার মূল ঠিকানা বিএনপির নয়া পল্টনের অফিসের নাম দেওয়া হয়েছে। এসব চুক্তিতে ৩ দশমিক ৭ মিলিয়ন ডলার খরচ করেছে বিএনপি।

তিনি বলেন, বিএনপির হয়ে যিনি চুক্তি করেছেন তার নাম আব্দুস সাত্তার এবং মার্কিন লবিস্ট কোম্পানির নাম ব্লু স্টার স্ট্র্যাটেজিক এলএমসি। ২০১৮ সালে করা এ চুক্তিতে ১ মিলিয়ন ডলার খরচ করেছে। সব মিলিয়ে তিনটি চুক্তিতে ৩ দশমিক ৭ মিলিয়ন ডলার খরচ করেছে।

উপরে