প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২২ ১৬:৪৮

বেপরোয়া চলাফেরায় ওমিক্রন সংক্রমণ বেড়েছে ৭০-৮০ ভাগ

অনলাইন ডেস্ক
বেপরোয়া চলাফেরায় ওমিক্রন সংক্রমণ বেড়েছে ৭০-৮০ ভাগ

বেপরোয়া চলাফেরায় করোনাভাইরাসের ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ বেড়েছে ৭০-৮০ ভাগ বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

'কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট অমিক্রনের পরিস্থিতি মোকাবেলায়' বেসরকারি হাসপাতালের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুর ৩টায় এক ভার্চুয়াল সভায় মন্ত্রণালয় থেকে যুক্ত হন স্বাস্থ্যমন্ত্রী। সভাটির আয়োজন করে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অমিক্রন মাইল্ড- কথাটি সঠিক নয়। মাইল্ড হলেও সংক্রমণ ঠিকই বাড়াচ্ছে ওমিক্রন নিয়ে হেলাফেলা করা যাবে না। কারণ সংক্রমণের সংখ্যা বেশি হলে মৃত্যু কিন্তু বাড়বে। তাহলে আমাদের অর্থনীতির অবস্থা খারাপ হবে। এখন যেটা ভালো আছে।

দেশে আগের মত ভীতি সঞ্চারকারী পরিবেশ তৈরি হচ্ছে না জানিয়ে মন্ত্রী বলেন, এখন আমরা অনেকটাই প্রস্তুত। হাসপাতাল গুলো আগের থেকে বেশি সুসজ্জিত হয়েছে।

জাহেদ মালেক বলেন, করোনা রোগী দিয়ে হাসপাতালগুলোর এক হাজারের বেশি বেড পূর্ণ হয়েছে। বেসরকারি হাসপাতালের ৫০০ বেড ভরে গেছে। এবার শনাক্ত বেশি হলেও হাসপাতালে রোগী ওভাবে বাড়ছে না। মৃত্যুও সেভাবে বাড়ছে না।

হাসপাতালে আসা রোগীর ৮৫ শতাংশ ভ্যাকসিন নেন জানিয়ে তিনি বলেন, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে আসা রোগীর ৮৫ শতাংশ ভ্যাকসিন নেননি। ঢাকা শহরের সরকারি হাসপাতালগুলো শয্যার তুলনায় ২৫ শতাংশ রোগী ভর্তি রয়েছে।

মৃত্যুর ডাটাতেও একই রকম নন ভ্যাকসিনেটেডরাই বেশি মারা যাচ্ছেন বলে জানান তিনি

জাহেদ মালিক জানান, ৯ কোটি প্রথম ডোজ আর ৬ কোটি দ্বিতীয় ডোজ মিলিয়ে এখন পর্যন্ত দেওয়া হয়েছে ১৫ কোটি টিকা। নিশ্চিত করা হচ্ছে বুস্টার ডোজও। যার ফলে হাসপাতালগুলোতে অনেকটা চাপ কমে আসবে।

তবে ‘ক্লাস্টার শ্রেণি’কে টিকার আওতায় আনতে কিছুটা বেগ পেতে হচ্ছে বলে জানান জাহেদ মালিক। ক্ষুদ্র দোকানদার ও শ্রমজীবী কিছু কিছু শ্রেণিতে এখনও টিকা নেওয়ার ঘাটতি দেখা দিচ্ছে বলে তিনি বলেন, আমরা দেখছি কীভাবে রিচ করা যায়।

স্বাস্থ্য মন্ত্রণালয়- অফিস আদালত ও সব প্রতিষ্ঠানে ‘ভ্যাকসিন সার্টিফিকেট’ ব্যবহার নিশ্চিত করার চেষ্টা করছে বলেও জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী। সংক্রমণের হার কমাতে বরাবরের মতোই তিনি বলেন, মাস্ক ব্যবহারের কোনও বিকল্প নেই। মাস্ক- স্বাস্থ্য সচেতনতা এসব নিয়ন্ত্রণে রাখতে হবে।

উপরে