প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২২ ১৬:৩৫

‘র‌্যাব নিয়ে যারা অপপ্রচারে লিপ্ত, তারাই একদিন লজ্জা পাবে’

অনলাইন ডেস্ক
‘র‌্যাব নিয়ে যারা অপপ্রচারে লিপ্ত, তারাই একদিন লজ্জা পাবে’

র‌্যাবকে যারা সন্ত্রাসী সংগঠন অ্যাখ্যা দিয়ে শান্তিরক্ষা মিশনে না নেওয়ার জন্য জাতিসংঘকে চিঠি দিয়েছে তারাই একদিন দুঃখিত হবে, লজ্জা পাবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, বিশ্বের ১২টি সংস্থা শান্তিরক্ষা মিশনে র‌্যাবের নিষেধাজ্ঞা চেয়ে জাতিসংঘকে চিঠি দিয়েছে। একটা কথা বলি, আমরা ভালোভোবে কাজ করি বলে- জাতিসংঘ পিসকিপিং মিশনে আমাদের নেয়। জাতিসংঘ যদি কাউকে পিসি কিপিং মিশনে নেয় সেটা ভালো করে যাচাই-বাছাই করে নেয়। সংস্থাগুলোকে পিস কিপিং মিশনের প্রধান এই জবাবও দিয়েছেন। আমি বিশ্বাস করি, এ অপপ্রচারের জন্য তারা দুঃখিত হবেন। শান্তিরক্ষা মিশনে না নেওয়ার জন্য জাতিসংঘকে যারা চিঠি দিয়েছে তারাই একদিন দুঃখিত হবে, লজ্জা পাবে।

বুধবার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে ৩০০ বিধিতে দেওয়া বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে সংসদে পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবের ওপর সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এসেছে। কোন পূর্বালোচনা ছাড়াই এই নিষেধাজ্ঞা। র‌্যাবের বিরুদ্ধের বিভিন্ন লবিস্ট প্রতিষ্ঠান আমেরিকার সরকারের কাছে অসত্য ও ভুল তথ্য তুলে ধরেছে। বিভিন্ন মানবাধিকার সংগঠনকে বলেছে র‌্যাব খুব খারাপ প্রতিষ্ঠান। এটা খুব দুঃখের বিষয় এ রকম একটা ভালো প্রতিষ্ঠানের নামে এসব হচ্ছে। যে প্রতিষ্ঠানটি সন্ত্রাসী, মানবপাচার, মাদক বন্ধ করেছে। দক্ষতার সঙ্গে এসব কাজ করে র‌্যাব জনগণের গ্রহণযোগ্যতা অর্জন করেছে। আর ভুল তথ্যের ভিত্তিতে আমেরিকার সরকার নিষেধাজ্ঞা দিয়েছে।

তিনি বলেন, আমেরিকার সরকারের সঙ্গে আমার আলোচনা হয়েছে। আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করি। আমার আলাপ পজিটিভ ছিল।শুনে খুশি হবেন- আগামী মাসেই আমাদের পার্টনারশিপ ডায়লগের কাজ শুরু হবে। এপ্রিলে সিকিউরিটি ডায়লগ হবে। অর্থনৈতিক পার্টনারশিপ ডায়লগ হবে। আমরা একাধিক ডায়লগের কাজ শুরু করেছি। আমার বিশ্বাস তথ্যগুলো সঠিকভাবে দিতে পারলে তারা নিষেধাজ্ঞা তুলে নেবে। আমাদের র‌্যাব এমন কোন খারাপ কাজ করে নাই যে র‌্যাবকে সন্ত্রাসী সংগঠন বলবে, তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে কাজ করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ভাসানচরে আশ্রয় দিয়ে আমেরিকাকে হুমকির মুখে ফেলেছে- এমন অপপ্রচারের অংশ হিসেবে ১৮টি দেশে চিঠি দিয়েছে বিএনপি। এসব দেশবিরোধী ষড়যন্ত্রকে ধিক্কার জানাই। এটা লজ্জাজনক।

বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে তিনি বলেন, চিন্তা করেন জনগণের টাকা, তারা বাজে কাজে ব্যবহার করেছে। আমেরিকানরা এসব ডিটেক্ট করেছে। যারা জড়িত ছিলেন তাদের জেল দিয়েছে। সুখের বিষয় দুনিয়াতে সত্যের জয় এখনও আছে। জানা মতে, বিএনপি জামায়াত ৮টি লবিস্ট ফার্ম নিয়োগ দিয়েছে। আমেরিকায় অনেক সময় বিভিন্ন প্রতিষ্ঠানের নামে লবিস্ট নিয়োগ করে। গার্মেন্টস টারিফ ইস্যুতে বাংলাদেশের ব্যবসায়ীরা  আমেরিকায় লবিস্ট নিয়োগ করেছিল। সরকার যখন লবিস্ট নিয়োগ দেয় তখন একটা হিসাব থাকে।

তিনি বলেন, বাংলাদেশের সাফল্য জানান দিতে পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিশেষ উইং তৈরি করেছি। তার নাম দিয়েছি ‘পাবলিক ডিপ্লোমেসি’। আমি আমরা  ইয়ং জেনারেশনের চাকরির সংস্থান চাই, বিনিয়োগ চাই, রফতানি বাড়াতে চাই। আমরা প্রবাসী ও বিদেশিদের ভালো সার্ভিস দিতে চাই। বাংলাদেশ তলাবিহীন ঝুরি এই ব্র্যান্ডিং থেকে বের হতে চাই।

উপরে