প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২৩ ২২:৩৩

ফারদিন হত্যাকাণ্ড : বুশরাকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন

অনলাইন ডেস্ক
ফারদিন হত্যাকাণ্ড : বুশরাকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী ফারদিন নূর পরশ (২৪) হত্যা মামলায় বান্ধবী আমাতুল্লাহ বুশরাকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছেন মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। আজ সোমবার রামপুরা থানা আদালতের সাধারণ নিবন্ধন শাখায় এই চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ইয়াসিন শিকদার।

তিনি বলেন, “স্পেনে বিতর্ক প্রতিযোগিতায় যাওয়ার বিমান ভাড়া সংগ্রহ করতে না পারা, ছোট দুই ভাইকে টিউশনি করে পড়াশোনার খরচ জোগানোয় সংগ্রাম করতে হওয়াসহ নানা কারণে হতাশা থেকে ফারদিন আত্মহত্যা করেন বলে চূড়ান্ত প্রতিবেদনে উল্লেখ করেছি।” 

সাক্ষী হিসাবে মোট ১২ জনকে জিজ্ঞাসাবাদ করে খুনের আলামত না পাওয়ার কথা জানিয়ে এই চূড়ান্ত প্রতিবেদন দেন তদন্ত কর্মকর্তা। আগামী ১৪ ফেব্রুয়ারি মামলাটির আদালত কর্তৃক ধার্য তারিখ রয়েছে।

বুয়েটের পুরকৌশলের তৃতীয় বর্ষের ছাত্র ফারদিন বিতার্কিক ছিলেন। গত বছরের ডিসেম্বরে স্পেনের এক অনুষ্ঠানে তার যাওয়ার কথা ছিল। এদিকে চূড়ান্ত প্রতিবেদনে আত্মহত্যার কথা উল্লেখ করায় ফারদিনের বাবা কাজী নুরউদ্দিন রানা এই চূড়ান্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে কালের কণ্ঠকে বলেন, বিচারের নামে আমি প্রহসনের শিকার হলাম। এটা একটা পরিকল্পিত হত্যাকাণ্ড, যা শক্তিশালী জায়গা থেকে করা হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনী তাদেরকে বাঁচিয়ে দিতে আত্মহত্যা বলছে। এতদিন তদন্তের প্রতি আস্থা ছিল। এই প্রতিবেদনে আমি অসন্তুষ্ঠ। আমি (আদালতে) নারাজি দেব।এর আগে ৭ নভেম্বর সন্ধ্যা ৬টার দিকে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে ফারদিন নূর পরশের মরদেহ উদ্ধার করে নৌ-পুলিশ। এ ঘটনায় বান্ধবী বুশরাসহ অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে হত্যা করে লাশ গুম করার অভিযোগে রামপুরা থানায় মামলা করেন ফারদিনের বাবা নূর উদ্দিন রানা।

১০ নভেম্বর ফারদিন নূর পরশকে হত্যা করে মরদেহ গুম করার অভিযোগে রাজধানীর রামপুরা এলাকার একটি বাসা থেকে বুশরাকে গ্রেপ্তার করা হয়। এ মামলায় আদালত তার পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন। গত ৮ জানুয়ারি ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখার তার জামিন দেন। মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৪ ফেব্রুয়ারি দিন ধার্য রয়েছে।

উপরে