প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:১৫

“খাদ্য নিরাপত্তা অর্জনে, খাদ্য অপচয় রোধ অপরিহার্য” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা

প্রেস বিজ্ঞপ্তি
“খাদ্য নিরাপত্তা অর্জনে, খাদ্য অপচয় রোধ অপরিহার্য” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা

বাংলাদেশে এখনো প্রায় ১ কোটি ৯০ লাখ মানুষ তিনবেলা খেতে পায় না, ৪৪ শতাংশ নারী রক্তস্বল্পতায় এবং প্রতি ৬ জনে একজন মানুষ অপুষ্টিতে ভোগেন। অথচ প্রতিবছর আমরা প্রায় ৩০ হাজার কোটি টাকার খাবার নষ্ট করছি, সেদিকে সরকারের কোন সুদৃষ্টি নেই।

সোমবার দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ ইয়ূথ এগেইনস্ট হাঙ্গার, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড, বাংলাদেশ যুব ছায়া সংসদ ও ডিবেটিং সোসাইটির যৌথ উদ্যোগে  স্টেট ইউনির্ভার্সিটির সেমিনার হলে “খাদ্য নিরাপত্তা অর্জনে, খাদ্য অপচয় রোধ অপরিহার্য” শীর্ষক সংসদীয় প্রীতি বিতর্ক প্রতিযোগিতায় এসব কথা বলেন বিরোধী দলীয় নেতা রাইসা তাবাসুম।

প্রীতি বিতর্ক প্রযোগিতায় নাইমা রহমান, সানজিদা আকতার, রইস আহমেদ, নাফিস আফসার মাহমুদ ও মো. সিফাত হোসাইন অংশগ্রহণ করেন। খাদ্য অপচয় রোধে সারাদেশে একটি গণজাগরণ সৃষ্টি করতে হবে। সেই সাথে খাদ্য ও পুষ্টি শিক্ষার গুরুত্ব বৃদ্ধিতে সরকারকে আরো কার্যকরী ভূমিকা পালনের পক্ষে বক্তারা বক্তব্য প্রদান করেন। 

এছাড়াও অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন, স্টেট ইউনিভার্সিটির রেজিস্ট্রার বাহাউদ্দিন মাহমুদ ইসা, ডিবেটিং সোসাইটি অব স্টেট ইউনিভার্সিটির সমন্বয়ক নাজিয়া রহমান।
 
আতাউর রহমান মিটন বলেন- খাদ্য অপচয় রোধে ব্যক্তিগত দায়িত্বশীলতা অনুশীলনে উদ্বুদ্ধ করতে হবে। কারণ একদিকে মানুষ তিনবেলা খাবার পাচ্ছে না আবার অন্যদিকে প্রতিবছর হাজার কোটি টাকার খাবার নষ্ট হয়ে যাচ্ছে। সুতরাং কেউ খাবে তো কেউ খাবে না, তা হবে না , তা হবে না।
 
বাহাউদ্দিন মাহমুদ ইসা বলেন, খাদ্য অপচয় রোধে আমাদেরকে খাদ্য সংগ্রহ, পরিবহন ও সংরক্ষণ খাদ্য ব্যবস্থাপনার  ধাপগুলোর আধুনিকায়ন করতে হবে। 
 
নাজিয়া রহমান বলেন, খাদ্য অপচয় রোধে সরকারের একটি রাজনৈতিক অঙ্গিকার থাকতে হবে। রাজনৈতি সদ্দি”ছা ছাড়া খাদ্য অপচয় রোধ করা খুব কঠিন হয়ে পড়বে। 
 
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর তথমতে তথ্যমতে বাংলাদেশের উৎপাদিত খাদ্যের প্রায় ৩০ শতাংশই নষ্ট হয়ে যায়, যার আর্থিক মূল ৩০ হাজার কোটি টাকা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর তথ্যমতে প্রতিবছর ২ কোটি ৯৭ লাখ টন চাল উৎপাদিত হয় যারমধ্যে ৯৭ লাখ টন চাল নষ্ট হয়ে যায় । সিরডাপ এর গবেষণা ও জরিপের তথ্য অনুযায়ী ফসল কাটা, পরিস্কার, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ পর্যন্ত কয়েকটি ধাপে ৩৫-৪০% খাদ্য নষ্ট হয়ে যায়। 
 
এছাড়াও খাদ্য অপচয়ের সঙ্গে জড়িয়ে আছে পরিবেশ, বিদ্যুৎ, মাটির পুষ্টি, খাবার উৎপাদন, পাঠানো ও বিতরণে অন্তবর্তীকালীন সময় ও শ্রমসহ আরো অনেক কিছু। এছাড়া খাবার উৎপাদনের বিভিন্ন পর্যায়ে মিথেনসহ পরিবেশ বিধ্বংসী গ্যাসসমূহ নির্গত হয়। ফলে প্রাকৃতিক ভারসাম্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।
উপরে