প্রকাশিত : ৯ মে, ২০২০ ১৬:৫৪

সৈয়দপুরে বাড়ি বাড়ি অভিনব কৌশলে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে

অনলাইন ডেস্ক
সৈয়দপুরে বাড়ি বাড়ি অভিনব কৌশলে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে

চলমান বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে চরম বিপাকে পড়েছেন সমাজের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। তারা লোকলজ্জা পড়ে সরকারি, বেসরকারি ও ব্যক্তিগতভাবে মানবিক সহায়তা বিতরণে স্থানে স্বশরীরে উপস্থিত হয়ে কিংবা পরিবারের কোন সদস্যদের পাঠিয়ে খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারছেন না। বর্তমানে এ দুই শ্রেণীর মানুষ চরম খাদ্য সংকটে সম্মূখীন হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর দিনযাপন করছেন। এ অবস্থায় সমাজের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষকে খাদ্য সামগ্রী বাড়ি বাড়ি অভিনব কায়দায় পৌঁছে দিচ্ছেন নীলফামারীর সৈয়দপুরে এসএসসি ২০০৫ইং এবং এইচএসসি ২০০৭ সালের শিক্ষার্থী বন্ধুরা।

উল্লিখিত এসএসসি ও এইচএসসি ব্যাচের শিক্ষার্থী কয়েকজন বন্ধু মিলে বর্তমান করোনাকালে সমাজের নিম্ন ও মধ্যবিত্তদের বাস্তব অবস্থা বুঝতে পেয়ে মানবিক সহায়তার হাত বাড়ানোর উদ্যোগ নেয়। সেই সঙ্গে খাদ্য সহায়তা বিতরণে অভিনব কৌশল অবলম্বন করেন। মূলতঃ তারা বিভিন্নভাবে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারেরসম্পর্কে  খোঁজ খবরও তথ্য  সংগ্রহ করেন। পরবর্তীতে তাদের নাম ও বাসাবাড়ি ঠিকানা সংগ্রহে নেয়া হয়। এরপর খাদ্য সামগ্রী ব্যাগ নিয়ে গিয়ে নিম্ন ও মধ্যবিত্ত ব্যক্তির প্রধান ফটকে রেখে বাড়ি প্রধান দরজা কড়া নেড়ে কিংবা আওয়াজ দিয়ে দ্রুত  সেখান থেকে সটকে পড়েন। আর ওই বাড়ি লোকজন খাদ্য সামগ্রী ব্যাগটি গ্রহন করছেন কিনা তা আড়ালআবডালে থেকে অবলোকন করেন।

এভাবে গত কয়েক দিনে তারা প্রায়  তিন শতাধিক পরিবারকে সহায়তার লক্ষ্য নিয়ে অবিরাম কাজ করে চলছে। তাদের বিতরণকৃত খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে চাল৫কেজি, আলু ৩ কেজি, পিঁয়াজ ১ কেজি, ডাল ১ কেজি, ছোলা ১ কেজি,  সয়াবিন তেল  ১/২ লিটার। কি  গ্রাম কি শহর  সৈয়দপুর উপজেলার সর্বত্র তারা এভাবে পৌঁছে দিচ্ছে  খাদ্য সামগ্রী। আর যে সব পরিবারকে এ সব খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে তারাও বলতে কিংবা জানতে পারছে না তাদের বাড়িতে কারা এসব পৌঁছে দিচ্ছে। তাদের মধ্যে শুধু প্রশ্ন জাগছে কে দিলো কোথা থেকে এলো এ সব খাদ্য সামগ্রী।           

উপরে