প্রকাশিত : ১০ আগস্ট, ২০২০ ১৬:৪৮

পঞ্চগড়ে যক্ষ্মারোগ প্রতিরোধে ইমামদের নিয়ে নাটাবের মতবিনিময় সভা

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে যক্ষ্মারোগ প্রতিরোধে ইমামদের নিয়ে নাটাবের মতবিনিময় সভা

যক্ষারোগ প্রতিরোধে সুশিল সমাজের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভা পঞ্চগড়ে অনুষ্ঠিত হয়েছে। সোমবার পঞ্চগড় প্রেসক্লাব হলরুমে পঞ্চগড় সদর উপজেলার বিভিন্ন মসজিদের ৩০ জন ইমামকে নিয়ে ওই সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিটি-নাটাব।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. মো. ফজলুর রহমান। পঞ্চগড় প্রেসকাবের সভাপতি সফিকুল আলমের সভাপতিত্বে ও নাটাব পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক সামসউদ্দীন চৌধুরীর সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যের মাঝে বক্তব্য দেন নাটাব’র রংপুর বিভাগের আঞ্চলিক প্রতিনিধি কাওছার উদ্দীন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, যক্ষারোগ নিরাময়যোগ্য হলেও বাংলাদেশে কুসংস্কারসহ বিভিন্ন কারণে এই রোগটি এখনো নিয়ন্ত্রণে আসছে না। সম্পূর্ণ বিনা খরচে রোগ নিরুপণ ও চিকিৎসা করা হলেও গ্রামের অনেক মানুষ বিষয়টি নিয়ে অবহিত নন। অথচ বিভিন্ন পেশার মানুষ এগিয়ে এলে খুব কম সময়ের মধ্যে অন্যান্য রোগের মত এই রোগটি নিয়ন্ত্রণ এমনকি নির্মূল করা সম্ভব।

এ ক্ষেত্রে শিক্ষক, সাংবাদিক, ইমাম, পল্লী চিকিৎসক, সংস্কৃতিক কর্মীসহ পেশাজীবিরা এগিয়ে আসতে পারে। বিশেষ করে মসজিদের ইমামগণ এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে। জুমআর দিন খুতবার সময় মুসল্লিদের এ বিষয়ে সচেতন করতে পারলে তাদের মাধ্যমে তাদের পরিবারসহ আশপাশের পরিবারগুলোর মধ্যে যক্ষারোগ নিয়ন্ত্রণ করা সহজতর হবে।

 

উপরে