প্রকাশিত : ২০ সেপ্টেম্বর, ২০২০ ১৭:১৯

শিক্ষানগরী সৈয়দপুরের উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
শিক্ষানগরী সৈয়দপুরের উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

“ মুক্ত চিন্তায় বিকশিত হোক যুক্তিবাদী সমাজ” শ্লোগানকে সামনে রেখে অনলাইনভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন শিক্ষানগরী সৈয়দপুর এর উদ্যোগে এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা ১১টায় শহরের পুরাতন বাবুপাড়াস্থ ইন্টারন্যাশনাল স্কুলের পৃষ্ঠপোষকতায় স্কুলের মিলনায়তনে ওই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. রমিজ আলম।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেহেনা ইয়াসমিন, উপজেলা শিক্ষা অফিসার মো. শাহজাহান মন্ডল ও উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. আনোয়ার হোসেন।

ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ মো. শাবাহাত আলী সাব্বু’র সভাপতিত্বে বিতর্ক  প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অনলাইনভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন শিক্ষানগরী সৈয়দপুর এর প্রতিষ্ঠাতা খুরশিদ জামান কাকন।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সৈয়দপুর মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক শিউলি বেগম প্রমূখ। বিতর্ক প্রতিযোগিতায় মর্ডারেটরের দায়িত্ব পালন করেন সৈয়দপুর মহিলা ডিগ্রী কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক শিউলি বেগম।  আর বিচারক হিসেবে ছিলেন সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেহেনা ইয়াসমিন, উপজেলা শিক্ষা অফিসার মো. শাহজাহান মন্ডল।

গোটা বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইন্টারন্যাশনাল স্কুলের সিনিয়র শিক্ষিকা শারমিন আখতার।

বিতর্কের বিষয় ছিল “স্বাস্থ্যবিধি মেনে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার উপযুক্ত সময়”।

এতে শিক্ষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ ও মহীয়সী বেগম রোকেয়া দুইটি দলে সৈয়দপুর শহরের অভিজাত শিক্ষা প্রতিষ্ঠানের মোট ছয়জন শিক্ষার্থী অংশ নেয়। বির্তকের বিষয়ের পক্ষে  ছিল শিক্ষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহ দল এবং বিপক্ষে ছিল মহীয়সী বেগম রোকেয়া দল। এতে মহীয়সী বেগম রোকেয়া দল চ্যাম্পিয়ন  এবং শিক্ষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ দল রানার্স-আপ হয়েছে। চ্যাম্পিয়ন দলের বিতার্কিক সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজের দশম শ্রেণীর ছাত্রী রাফিকা তাসফিয়া রিফা শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় ।

শেষে প্রধান অতিথি এসিল্যান্ড মো. রমিজ আলম বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রাানর্স আপ দলের হাতে ট্রফি, সনদপত্র,বই, পুরস্কার ও গাছের চারা তুলে দেন।

অনুষ্ঠানে  ইন্টারন্যাশনাল স্কুলের উপাধ্যক্ষ নিঘাত সুলতানা,আমন্ত্রিত অতিথি,সুধীজন, শিক্ষানগরী সৈয়দপুর এর সদস্য, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শিক্ষা ও জনসচেতনতার লক্ষ্যে ২০১৫ সালে যাত্রা শুরু করা অনলাইন ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন শিক্ষানগরী সৈয়দপুরের আয়োজনে এরই মধ্যে সৈয়দপুরে সাধারণ জ্ঞান, আবৃত্তি, চিত্রাঙ্কন, মেধা অন্বেষন প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। এবারই সংগঠনটির উদ্যোগে প্রথমবারের মতো বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের ধারাবাহিকতা অব্যাহত রাখার প্রত্যয় শিক্ষানগরী সৈয়দপুর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

উপরে