প্রকাশিত : ১৭ মে, ২০১৯ ১৩:৪৪

শূন্য রানে অলআউট!

অনলাইন ডেস্ক
শূন্য রানে অলআউট!

একটা দলের সব ব্যাটসম্যানরাই আউট হলেন শূন্য রানে। ভারতের অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দেখাল অবিশ্বাস্য এই দৃশ্য। শুধু তাই নয়, তারা সবাই আউটও হয়েছেন একই ঢঙে, বোল্ড!

গত বুধবার মালাপ্পুরুম জেলার পেরিন্থালামান্না স্টেডিয়ামে অনূর্ধ্ব-১৯ নারীদের ক্রিকেট টুর্নামেন্টে এই ঘটনা। কাসারাগোড় বনাম ওয়ানাড়ের মধ্যে ম্যাচে এই কাণ্ডটিই ঘটেছে।

আসলে ভারতের নারী ক্রিকেটে পিছিয়ে থাকা অনেক অঞ্চলই এখন যোগ দিচ্ছে। ফলে নারী ক্রিকেটের আঞ্চলিক পর্যায়ে এর আগেও বেশ মজার কিছু দৃশ্য দেখা গেছে। দুই অঙ্ক ছোঁয়ার আগে দলের অলআউট হয়ে যাওয়া বা অবিশ্বাস্য ব্যবধানের জয় গত মৌসুমেও দেখা গেছে। তবে কাসারাগদ ও ভায়ানাদের মধ্যে যা হলো, সেটা ব্যাখ্যা দেওয়া কঠিন।

টস জিতে অবশ্য প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল কাসারগোড়। প্রথমে দেখে এমনটা যে হতে পারে তাও কেউ আন্দাজ করতে পারেনি। কারণ প্রথম দুই ওভার টিকে গিয়েছিলেন কাসারগোড়ের দুই ওপেনার কে ভিকশিথা ও এস চৈত্রা। এরপর শুরু হয় শূন্য মিছিল। শুধু তাই নয়, ১০ জন ব্যাটসম্যানের প্রত্যেকেই শূন্য রানেবোল্ড হয়েছেন। ১১ নম্বর ব্যাটসম্যানটিও শূন্য রানে অপরাজিত থাকেন।

কাসারগোড়ের ব্যাটসম্যানরা ব্যাট দিয়ে এক রান না করলেও ওয়ানাড় বোলারদের সৌজন্যে স্কোরবোর্ডে রান ওঠে চার। অতিরিক্ত চারটি রান দেয় ওয়ানাড়। না হলে শূন্য রানে অল আউট হয়ে যেত কাসারগোড়। জয়ের জন্য প্রয়োজনীয় রানটা অবশ্য ওয়ানাড়ের ওপেনাররা এক ওভারেই তুলে ফেলে। ১০ উইকেটে ম্যাচ জিতেছে ভায়ানাদ।

এক ইনিংসে দলের সব ব্যাটসম্যানই শূন্য রানে আউট এবং প্রত্যেকেই বোল্ড - এই ঘটনা ক্রিকেটের ইতিহাসে সম্ভবত এর আগে ঘটেনি।

উপরে