প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:২১

লড়াই করেও সিরিজ হারলো ভারত

অনলাইন ডেস্ক
লড়াই করেও সিরিজ হারলো ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করেও হার নিয়ে মাঠ ছাড়তে হলো ভারতকে। ম্যাচের এক পর্যায়ে খেলা থেকে ছিটকে যায় সফরকারিরা। তবে টেল এন্ডারদের নিয়ে খেলা জমিয়ে তোলেন রবিন্দ্র জাদেজা।

তবে শেষ হাসি আসে কিউইদের পক্ষেই। অকল্যান্ডে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ২২ রানে হারলো ভারত। এর ফলে এক ম্যাচ হাতে রেখেই ২-০ তে সিরিজ নিজেদের করে নিলো স্বাগতিকরা। অকল্যান্ডে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভারে ৮ উইকেটে ২৭৩ রান তোলে নিউজিল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে ২৫১ রানে থামে ভারতের ইনিংস।

লক্ষ্য তাড়া করতে নেমে ৩৪ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় সফরকারিরা। দলীয় ৫৭ রানের মাথায় ব্যক্তিগত ১৫ রানে ফেরেন অধিনায়ক বিরাট কোহলিও। ১০০ রানের আগে হারায় পাঁচ ব্যাটসম্যানকে। তবে একপ্রান্তে ছোট ছোট জুটি গড়ে দলকে এগিয়ে নেন শেষ ম্যাচে শতকজ হাঁকানো আইয়ার। তবে ৫২ রান করে ফেরেন এ ডানহাতি।

এরপরে জাদেজা টেল এন্ডারদের নিয়ে দলকে জয়ের দিকে এগিয়ে নেন। এ বাঁহাতিকে দারুণ সঙ্গ দেয় শার্দুল ও সাইনি। এর মধ্যে সাইনির সঙ্গে ৭৬ রানের জুটি গড়েনর জাদেজা। যেখানে ৪৫ রান ছিল সাইনির। শেষদিকে ৫৫ রান করলেও জয় নিজেদের করে নিতে পারেননি জাদেজা। কিউইদের পক্ষে চার পেসার হামিশ বেনেট, টিম সাউদি, কাইল জেমিয়েসন ও কলিন ডি গ্র্যান্ডহোম নেন ২টি করে উইকেট।

এর আগে দুই ওপেনারের ব্যাটে দারুণ শুরু করে স্বাগতিকরা। ১৬ ওভারে তোলে ৯৩ রান। ৪১ রান করে হেনরি নিকোলস লেগস্পিনার চাহালের বলে ফিরলে ভাঙ্গে উদ্বোধনি জুটি। তিনে নামা ব্লান্ডেল করেন ২২ রান। ১০ ইনিংস পর অর্ধশতক পাওয়া গাপটিল ফেরেন ৭৯ রানে।

এরপরে মিডল অর্ডারে ধ্বস নামে কিউইদের। ৪০ রানের মধ্যে হারায় ৫ উইকেট। তবে এক প্রান্তে অবিচল ছিলেন আগের ম্যাচে শতক পাওয়া টেলর। দশে নামা জেমিয়েসনকে নিয়ে গড়েন ৭৬ রানের জুটি। তাদের ব্যাটে ভর করে ২৭৩ রানের পুঁজি পায় কিউইরা। টেলর ৭৪ বলে ৬ চার ও ২ ছয়ে করেন ৭৩ রান। আর জেমিয়েসন করেন ২৪ বলে ২৫ রান।

ভারতের পক্ষে চাহাল ৫৮ রানে নেন ৩ উইকেট। এছাড়াও শার্দুল ঠাকুর ৬০ রানে নেন ২ উইকেট। ইনজুরি থেকে ফিরে এসে ওয়ানডেতে নিজের সেরা ছন্দে নেই জাসপ্রিত বুমরাহ। এ ম্যাচেও ছিলেন উইকেট শূন্য। শেষ ৫ ম্যাচ খেলে ২৫৭ রানের বিনিময়ে নিয়েছেন মাত্র ১ উইকেট। সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা ঢাকতে শেষ ম্যাচে মাঠে নামবে সফরকারি ভারত। ম্যাচটি আগামী ১১ তারিখ মাউন্ট মঙ্গানুইয়ে হবে।

উপরে