প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৩৯

বৃষ্টির কারণে জাহানারাদের প্রথম প্রস্তুতি ম্যাচে বাধা

অনলাইন ডেস্ক
বৃষ্টির কারণে জাহানারাদের প্রথম প্রস্তুতি ম্যাচে বাধা

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে বাংলাদেশ দল এখন অবস্থান করছে অস্ট্রেলিয়ায়। টুর্নামেন্টের আনুষ্ঠানিক খেলা শুরু হবে আগামী ২১ ফেব্রুয়ারি থেকে। তার আগে আজ রোববার থেকে হওয়ার কথা ছিলো প্রস্তুতি ম্যাচের পর্ব। যেখানে প্রথম দিনই মাঠে নামার কথা ছিলো সালমা খাতুন, জাহানারা আলমদের।

কিন্তু বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রস্তুতির সুযোগটা কেড়ে নিয়েছে বেরসিক বৃষ্টি। বাংলাদেশ সময় ভোর ছয়টায় থাইল্যান্ড নারী দলের বিপক্ষে খেলার কথা ছিলো সালমার দলের। কিন্তু ব্রিসবেনের অ্যালান বোর্ডান ফিল্ডে বৃষ্টির কারণে একটি বলও গড়ায়নি মাঠে। পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে ম্যাচ।

তবে একই সময়ে অ্যাডিলেইডের কারেন রল্টোন ওভালে প্রস্তুতি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। লঙ্কান নারীদের কোনো সুযোগই না দিয়ে ৪১ রানে ম্যাচটি জিতেছে প্রোটিয়ারা। বাংলাদেশ সময় সকাল ১০টায় হবে আজকের দিনের অন্য দুই প্রস্তুতি ম্যাচ। যেখানে লড়বে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ও ভারত-পাকিস্তান।

এদিকে আজকের ম্যাচটি পরিত্যক্ত হলেও বাংলাদেশ দলের সামনে রয়েছে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ। আগামী ২০ ফেব্রুয়ারি টুর্নামেন্ট শুরুর আগেরদিন পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে তারা। অ্যালেন বোর্ডার ফিল্ডে বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কা। টুর্নামেন্টে অন্য দলগুলোর শক্তিমত্তা বিবেচনায় বাংলাদেশ দলকে আন্ডারডগই বলা চলে। ফাইনাল বা সেমিফাইনাল পরে, গ্রুপপর্বে এক-দুইটি জয় পেলেও সেটি ধরা হবে সাফল্য হিসেবেই।

দলের অধিনায়ক সালমা খাতুনেরও জানা আছে এটি। তাই তিনি মূলত স্মার্ট ক্রিকেট খেলার লক্ষ্য নিয়েই পাড়ি জমিয়েছেন অস্ট্রেলিয়াতে। বাস্তবতা মাথায় রেখেই সালমার লক্ষ্য, অন্তত এক-দুইটি জয়। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আবার আশাবাদী এ দল নিয়ে। তার বিশ্বাস আছে, নারী দল আরও সাফল্য এনে দেবে।

আগামী ২১ ফেব্রুয়ারি টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে লড়বে অস্ট্রেলিয়া ও ভারতের নারীরা। আর বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ ফেব্রুয়ারি। ম্যাচটি হবে পার্থের ওয়াকা গ্রাউন্ডে। গ্রুপপর্বে পরের তিন ম্যাচ যথাক্রমে অস্ট্রেলিয়া (২৭ ফেব্রুয়ারি, ক্যানবেরা), নিউজিল্যান্ড (২৯ ফেব্রুয়ারি মেলবোর্ন) এবং শ্রীলঙ্কার বিপক্ষে (২ মার্চ, মেলবোর্ন)।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ নারী দল
সালমা খাতুন (অধিনায়ক), রুমানা আহমেদ (সহ-অধিনায়ক), জাহানারা আলম, শামীমা সুলতানা, মুরশিদা খাতুন হ্যাপি, আয়েশা রহমান, নিগার সুলতানা জ্যোতি, সানজিদা ইসলাম, খাদিজাতুল কুবরা, পান্না ঘোষ, ফারজানা হক পিঙ্কি, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, রিতু মনি, শুভানা মোস্তারি।
 

উপরে