প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৪৬

সব ফরম্যাটের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন ডু প্লেসিস

অনলাইন ডেস্ক
সব ফরম্যাটের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন ডু প্লেসিস

অস্ট্রেলিয়ার বিপক্ষে শুক্রবার থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে দক্ষিণ আফ্রিকার। তার আগে আজ সোমবার সব ফরম্যাটের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ফাপ ডু প্লেসিস। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ফাপ ডু প্লেসিসকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। নতুন অধিনায়ক হিসেবে কুইন্টন ডি ককের নাম ঘোষণা করা হয়। তবে টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়ক ছিলেন ডু প্লেসিস। আজ সোমবার সেই দুই ফরম্যাটের অধিনায়কের পদ থেকেও নিজেকে সরিয়ে নেন।

এ বিষয়ে ডু প্লেসিস বলেছেন, ‘এই মৌসুমের বাকি সময় টেস্টে এবং আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আমি অধিনায়কত্ব করার পরিকল্পনা করেছিলাম। কিন্তু কখনো কখনো অধিনায়ক হিসেবে স্বার্থপর হতে হয়। আমি সুস্থ্য এবং ফিট। আমি শক্তিশালী ও অনুপ্রাণিত। এই অবস্থায় যতদিন পারি আমি দলে একটা ভূমিকা পালন করে যাব। দলের জন্য অবদান রাখার চেষ্টা করব। জাতীয় দলকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দেওয়ার সুযোগটা আমার জন্য ছিল সম্মানের ও অগ্রাধিকারের।’

‘দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নতুন নেতৃত্ব ও তরুণ খেলোয়াড়দের নিয়ে এগিয়ে যাচ্ছে। তাই আমি মনে করছি দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের সর্বোত্তম স্বার্থে তিন ফরম্যাটের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর যথোপোযুক্ত সময় এটি। যদিও এই সিদ্ধান্ত নেওয়াটা ছিল আমার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। সরে দাঁড়ালেও আমি কুইন্টন ডি কক, মার্ক বাউচার ও আমার সতীর্থদের সহায়তা ও সহযোগিতা দেওয়ার ক্ষেত্রে দৃঢ় প্রতিজ্ঞ।’ যোগ করেন ডু প্লেসিস।

উপরে