প্রকাশিত : ৩ মার্চ, ২০২০ ১৫:৪৫

সাত হাজারে বাংলাদেশের প্রথম তামিম

অনলাইন ডেস্ক
 সাত হাজারে বাংলাদেশের প্রথম তামিম

ভক্ত-সমর্থকদের আশা ছিলো প্রথম ম্যাচেই পৌঁছে যাবেন কাঙ্খিত অর্জনে, ছুঁয়ে ফেলবেন সাত হাজার রানের মাইলফলক; কিন্তু রোববারের ম্যাচে রয়ে-সয়ে শুরুর পরেও নিজের ইনিংস বড় করতে পারেননি তামিম ইকবাল। আউট হয়েছিলেন ৪৩ বলে ২৪ রান করে।

টানা ব্যর্থতা ও খোলসবন্দী ব্যাটিংয়ের কারণে সে ম্যাচের পর তুমুল সমালোচনা হয় তামিমের। অপরপ্রান্তে লিটন দাসের নান্দনিক সেঞ্চুরির কারণে তামিমের ব্যাটিংয়ের ধরনটা যেন আরও বেশি প্রশ্নবিদ্ধ হয়ে যায়। এমনকি প্রশ্ন উঠে যায় দলে তার জায়গা নিয়েও।

সে সবের জবাব আজ নিজের মতো করে খেলেই দিয়েছেন তামিম। যার সুবাদে পৌঁছে গেছেন সাত হাজার রানের মাইলফলকে। সিরিজ শুরুর আগে এ ক্লাবে পৌঁছাতে তামিমের দরকার ছিলো ১০৮ রান, প্রথম ম্যাচে ২৪ রান করায় বাকি থাকে আরও ৮৪ রান।

সেটিই আজ করলেন তামিম। মাত্র ৪২ বলে ফিফটি ছোঁয়ার পর খানিক ধরে খেলেছেন ইনিংস বড় করার লক্ষ্যে। দলীয় ১১তম ওভারের শেষ বলে ফিফটি করার সময় তামিমের নামের পাশে তখন ১০টি বাউন্ডারি। সবগুলোই ছিলো নিজের পছন্দের সব শটে।

ডোনাল্ড তিরিপানোর করা অফ স্ট্যাম্পের বাইরের বলে আলতো ছোঁয়ায় থার্ডম্যান বাউন্ডারিতে পাঠিয়ে ৮১ থেকে ৮৫ রানে পৌঁছে যান তামিম। সঙ্গে সঙ্গে পূরণ হয় তার ৭০০০ ওয়ানডে রান। বাংলাদেশের পক্ষে প্রথম এবং বিশ্ব ক্রিকেটের ৪২তম ব্যাটসম্যান হিসেবে এ মাইলফলকে পৌঁছলেন তামিম।

এরপর ১০৬ বল খেলে তামিম পৌঁছে যান নিজের ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির মাইলফলকে।

বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ রান

১. তামিম ইকবাল - ২০৬ ম্যাচে ৭০২১* রান, সর্বোচ্চ ১৫৪
২. সাকিব আল হাসান - ২০৬ ম্যাচে ৫৩২৩ রান, সর্বোচ্চ ১৩৪
৩. মুশফিকুর রহীম - ২১৮ ম্যাচে ৬১৭৪ রান, সর্বোচ্চ ১৪৪
৪. মাহমুদউল্লাহ রিয়াদ - ১৮৭ ম্যাচে ৪০২৬ রান, সর্বোচ্চ ১২৮
৫. মোহাম্মদ আশরাফুল - ১৭৫ ম্যাচে ৩৪৬৮ রান, সর্বোচ্চ ১০৯

উপরে