প্রকাশিত : ৫ মার্চ, ২০২০ ১৫:২০

‘অধিনায়ক’ মাশরাফির অবসর ঘোষণা

অনলাইন ডেস্ক
‘অধিনায়ক’ মাশরাফির অবসর ঘোষণা

বাংলাদেশের হয়ে ২০১০ সালে প্রথম ওয়ানডে অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশ মাশরাফি বিন মর্তুজার। তবে ইনজুরির ফলে দল থেকে ছিটকে যাওয়ায় অধিনায়কত্বও হারান মাশরাফি।

জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৪ সালে আবার ওয়ানডে অধিনায়কত্বে ফেরেন মাশরাফি। এই জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়কত্ব ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন ‘নড়াইল এক্সপ্রেস’।

সিলেটে আগামীকাল সিরিজের শেষ ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। আর এই ম্যাচ দিয়ে অধিনায়কত্ব থেকে বিদায় নিতে চলেছেন ‘ক্যাপ্টেন ফ্যান্টাসটিক’। তিনি নিজেই এমন সিদ্ধান্ত জানিয়েছেন গণমাধ্যমে।

‘জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচ হবে অধিনায়ক হিসেবে আমার শেষ ম্যাচ। তবে খেলোয়াড় হিসেবে আমি জাতীয় দলকে প্রতিনিধিত্ব করবো। আমি আজ সকালে সিদ্ধান্তটি নিয়েছি। পেশাদারিত্বের জায়গা থেকে আমার এমন সিদ্ধান্ত।’- অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানো নিয়ে বলেন মাশরাফি।

কেন এভাবে হুট করে সরে যাওয়া? এর উত্তরও দিয়েছেন মাশরাফি। তিনি আরো যোগ করেন, ‘বিসিবি এখন থেকে ২০২৩ বিশ্বকাপ নিয়ে ভাবছে। তারা চাচ্ছে নতুন অধিনায়ককে এখন থেকে তৈরি করতে। আর এ সিদ্ধান্তে আমি বোর্ডের সাথে একমত। তাই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানো।’

মাশরাফি বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক। এখন পর্যন্ত ৮৭ ম্যাচে অধিনায়কত্ব করে বাংলাদেশকে এনে দিয়েছেন ৪৯টি জয়। হার দেখেছেন ৩৬ ম্যাচে। আর ফলাফল হয়নি মাত্র ২ ম্যাচে। এছাড়াও তার অধিনায়কত্বে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপে (২০১৫) কোয়ার্টার ফাইনালে সুযোগ পায়। চ্যাম্পিয়নস ট্রফির (২০১৭) সেমিফাইনাল খেলে। প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপাও আসে তার নেতৃত্বে।

অধিনায়কত্বের শেষ ম্যাচে বাংলাদেশকে তার নেতৃত্বে ‘পঞ্চাশতম’ জয় এনে দিতে পারবেন কি মাশরাফি বিন মর্তুজা! 

উপরে