প্রকাশিত : ১২ মার্চ, ২০২০ ১২:২০

জুনে বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক
জুনে বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া

আগামী জুনে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে গতকাল বুধবার এ কথা জানানো হয়েছে।

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর চতুর্থবারের মতো বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আসন্ন দুই ম্যাচের সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হবে।

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের সূচিও ঘোষণা করেছে বিসিবি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ১১ জুন থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ১৯ জুন থেকে ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে।

এর আগে ২০০৬ সালে প্রথম পূর্নাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছিলো অস্ট্রেলিয়া। সফরে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলেছিল অজিরা। সেটি ছিল বাংলাদেশের মাটিতে অস্ট্রেলিয়ার প্রথম ও শেষ পূর্নাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজ।

এরপর ২০১১ সালে ভারত ও শ্রীলংকার সাথে বিশ্বকাপ আয়োজন করেছিল বাংলাদেশ। বিশ্বকাপের ঠিক পরই, বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে অস্ট্রেলিয়া।

২০১১ সালের ওয়ানডে সিরিজের পর বাংলাদেশের টেস্ট ও ওয়ানডে সিরিজের জন্য সফর করার কথা ছিলো অস্ট্রেলিয়ার। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সফরে আসেনি অসিরা। এমনকি তাদের দেশের মাটিতে বাংলাদেশকে আতিথেয়তা দিতেও অস্বীকার করেছিল অস্ট্রেলিয়া।

তবে শেষ পর্যন্ত ২০১৭ সালে অস্ট্রেলিয়ার দলের বাংলাদেশ সফরের মাধ্যমে অচলাবস্থাটি কেটে যায়। সেবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফর করে অজিরা, যা ছিল বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক সিরিজ। কারণ টেস্ট ক্রিকেটে প্রথমবারের মত অস্ট্রেলিয়াকে হারায় টাইগাররা। শেষ পর্যন্ত সিরিজটি ১-১ সমতায় শেষ হয়।

উপরে