প্রকাশিত : ১ মে, ২০২০ ১৫:৪৯

টেস্ট র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে বাংলাদেশ

অনলাইন ডেস্ক
টেস্ট র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে বাংলাদেশ

সাদা পোশাকের ক্রিকেটে টাইগারদের পারফরম্যান্স বরাবরই ফিঁকে, একের পর এক ব্যর্থতায় মোড়ানো তাদের সাম্প্রতিক টেস্ট রেকর্ড। যার ফল র‌্যাঙ্কিংয়েই প্রকাশ পায়, আইসিসির নতুন হালনাগাতকৃত টেস্ট র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে অবস্থান করছে মুমিনুল হক নেতৃত্বাধীন দলটি।

গত দেড় মাস ধরে ২২ গজে গড়াচ্ছে না ক্রিকেট বল। তবুও বছরের প্রথম ৪ মাস শেষে দলীয় র‌্যাঙ্কিং হালনাগাদ প্রকাশ করল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে বাংলাদেশের জন্য এসেছে মিশ্র প্রতিক্রিয়া। রেটিংয়ে পিছিয়ে থাকলেও র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের আগেই আছে বাংলাদেশ।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থা বরাবরই করুণ। ৯ কিংবা ১০ এর গণ্ডি থেকে বের হতেই পারছে না টাইগাররা। সম্প্রতি বাজেভাবে টেস্ট হারে আরও অবনতি হয়েছে। সর্বশেষ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেলেও তার আগে পাকিস্তান, ভারত এমনকি আফগানিস্তানের মতো দলের কাছেও ইনিংস ব্যবধানে হার মানতে হয়েছে মুমিনুল হকদের। স্বাভাবিকভাবেই তার প্রভাব পড়েছে রেটিং-এ।

আইসিসির সর্বশেষ হালনাগাতকৃত র‌্যাঙ্কিংয়ে ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে বাংলাদেশ। বাংলাদেশের নিচে থাকা জিম্বাবুয়ের রেটিং পয়েন্ট ১৮ এবং এর ওপরে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৭৯।

সাদা পোশাকের ক্রিকেট নতুন যুক্ত হওয়া আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে এখনো এই তালিকায় যুক্ত করা হয়নি। এখন অবধি তাদের খেলা ম্যাচের সংখ্যা র‌্যাঙ্কিংয়ে অবস্থান নেওয়ার তুলনায় কম বলে তাদের এখনো তালিকায় যুক্ত করা হয়নি বলে জানিয়েছে আইসিসি।

তবে র‌্যাঙ্কিংয়ে না থাকলেও আফগানিস্তানের রেটিং পয়েন্ট এখন ৫৭। যা কি না বাংলাদেশের পয়েন্ট থেকেও ২ বেশি। মাত্র ৩টি ম্যাচ খেলেই এই পয়েন্ট সংগ্রহ করেছে আফগানরা। তবে আয়ারল্যান্ডের পয়েন্ট এখনো শূন্য। কারণ ২টি ম্যাচ খেললেও এখনো কোনো জয় পায়নি আইরিশরা।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া। ২০১৬ সালের পর প্রথমবারের মতো শীর্ষস্থান হারিয়েছে ভারত। দ্বিতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড এবং তৃতীয় স্থানে ভারত। অস্ট্রেলিয়ার রেটিং পেয়েন্ট ১১৬, নিউজিল্যান্ডের ১১৫ এবং ভারতের ১১৪।

উপরে