প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২ ০৩:২০

এমবাপ্পের জোড়া গোলে প্রথম দল হিসেবে নকআউট পর্বে ফ্রান্স

অনলাইন ডেস্ক
এমবাপ্পের জোড়া গোলে প্রথম দল হিসেবে নকআউট পর্বে ফ্রান্স

কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে ফ্রান্সের দারুণ  জয়। এই জয়ে কাতার বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করলো ফরাসিরা। প্রথমার্ধে বারবার আক্রমণ করেও গোলের দেখা পায়নি কোনো দল। ৬১ মিনিটে ড্যানিশ দুর্গ ভেঙে প্রথমবার জালে জড়ান। বেশিক্ষণ উল্লাস করতে পারেনি ফরাসিরা। ৭ মিনিট না যেতেই ক্রিসটেনসেনের গোলে সমতা আনে ডেনমার্ক।

এরপর ফ্রান্সদের ত্রাতা হয়ে আবার আসেন এমবাপ্পে। মাত্র ২ গজ দূর থেকে থাইয়ের মাধ্যমে গোল করে এগিয়ে দেন ফ্রান্সকে। এই গোলের আর সমতা আনতে পারেনি ডেনমার্ক। ২ ম্যাচে ফ্রান্সের ২টিতেই জয়। অন্যদিকে ড্যানিশদের সমান ১টি করে ড্র ও হার। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে পারেলি ফ্রান্সের পর শেষ ষোলোতে যেতে পারবে তারা।

এমবাপ্পের জোড়া গোলে ২-১ ব্যবধানে এগিয়ে ফ্রান্স। ৮৬ মিনিটে ডান দিকে একটি দারুণ ক্রস করেন গ্রিজম্যান। গোলের দুই গজ দূরে থাকা এমবাপ্পে লাফিয়ে উঠে থাইয়ের টোকায় বল পাঠিয়ে দেন জালে। ড্যানিশ গোলরক্ষকের কোনো সুযোগই ছিল না বাঁচানোর। ফ্রান্সের হয়ে শেষ ১২ ম্যাচে তিনি ১৪ গোল করেন।

এমবাপ্পের গোলের ৭ মিনিট পরেই ডেনমার্কের গোল। এরিকসেন একটি দারুণ কর্নার কিক নেন। ডান দিকে বল এলে সেখানে থাকা অ্যান্ডারসেন গোলমুখে পাঠান ক্রিসটেনসেনের কাছে। ক্রিসটেনসেন লরিসকে ফাঁকি দিয়ে জড়ান ফরাসিদের জালে। ১-১ গোলে সমতা। 

অবশেষে এমবাপ্পের গোলে এগিয়ে ফ্রান্স। ৬১ মিনিটে লক্ষ্যভেদ করেন ফরাসি স্ট্রাইকার। ডি বক্সের বাঁ পাশ দিয়ে হার্নান্দেজ ঢুকেন বল নিয়ে। ওয়ান টু ওয়ান পাসে আবার যায় এমবাপ্পের কাছে। নিখুঁত শটে ড্যানিশদের জালে বল পাঠিয়ে দেন এমবাপ্পে। বাঁ দিকে ঝাঁপিয়ে পড়েও রুখতে পারেননি ড্যানিশ গোলরক্ষক।

ফ্রান্স ও ডেনমার্কের মধ্যকার ম্যাচের প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়েছে। অবশ্য ফ্রান্স বেশ কিছু সুযোগ পেয়েও সেগুলো কাজে লাগাতে পারেনি। তারা ১৩টি শট নিয়েছিল। তার মধ্যে তিনটি ছিল অন টার্গেটে। অন্যদিকে ডেনমার্ক অন টার্গেটে একটিও শট নিতে পারেনি।

উপরে