প্রকাশিত : ২ মে, ২০২৩ ১২:০০

মাঠে বিতর্কিত ঘটনায় শাস্তি পেলেন কোহলি-গম্ভীর

অনলাইন ডেস্ক
মাঠে বিতর্কিত ঘটনায় শাস্তি পেলেন কোহলি-গম্ভীর

চলতি আইপিএলে যেন বিতর্ক পিছু ছাড়ছে না তারকা ক্রিকেটার বিরাট কোহলিকে। প্রায় প্রতি ম্যাচেই কম-বেশি আলোচনার জন্ম দিচ্ছেন এই ডানহাতি ব্যাটার। এবার সাবেক সতীর্থ গৌতম গম্ভীরের সঙ্গে ঝামেলায় জড়িয়ে ফের শাস্তি পেতে হলো কোহলিকে।

গতকাল সোমবার (১ মে) লখনৌর একানা স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১২৬ রান তোলে আরসিবি। বোলিংয়ে নেমে শুরু থেকেই আগ্রাসী আচরণ করতে থাকেন কোহলি। ম্যাচের মধ্যেই নবীন-উল-হকের সঙ্গে কিছুটা ঝামেলা হয় কোহলির। যে রেশ গড়ায় ম্যাচের শেষেও। ম্যাচের শেষে নবীনের সঙ্গে বিরাটকে হাত মেলাতে দেখা যায়। তারপরই দুজনের মধ্যে কিছু কথা বলতে দেখা যায়। শেষে বিরাটের হাত ছেড়ে দেন নবীন। দুই দলের খেলোয়াড়রা তাদের সরিয়ে নিয়ে যান।

এরপর লখনৌ তারকা কাইল মায়ার্সের সঙ্গেও কথা বলতে থাকেন বিরাট। দুজনে হাঁটতে-হাঁটতেই কথা বলছিলেন। সেইসময় গম্ভীর চলে আসেন। মায়ার্সের হাত ধরে সরিয়ে নিয়ে যান লখনৌ মেন্টর। সেইসময় গম্ভীরকে কিছু একটা বলতে দেখা যায়। তবে কোহলির উদ্দেশে কিছু বলেছিলেন কি না, তা অবশ্য স্পষ্ট নয়। প্রাথমিকভাবে গম্ভীর এবং কোহলির কোনও কথা কাটাকাটিও হয়নি। বিরাট যেদিকে হাঁটছিলেন, তিনি সেদিকে চলে যান। গম্ভীররা উল্টোদিকে চলে যান। কিন্তু তারপরই শুরু হয় ঝামেলা।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা, গম্ভীর আচমকা ফিরে তাকান। সম্ভবত তাকে কিছু বলা হয়েছিল। জবাবে তিনিও উত্তেজিতভাবে কিছু বলতে থাকেন। লখনৌ অধিনায়ক কেএল রাহুল, কৃষ্ণাপ্পা গৌতমরা গম্ভীরকে আটকানোর চেষ্টা করলেও কোনও লাভ হয়নি। বিরাটের দিকে তেড়ে যান গম্ভীর। পালটা তেড়ে আসেন বিরাটও। একেবারে মুখোমুখি হয়ে দুজনকে উত্তেজিতভাবে কথা বলতে দেখা যায়। কী বলছিলেন তাঁরা, তা বোঝা যায়নি।

বিরাটকে দেখে মনে হচ্ছিল যে তিনি কিছু বোঝানোর চেষ্টা করছেন। সম্ভবত আত্মপক্ষ সমর্থনে কিছু বলছেন। পালটা গম্ভীর কিছু প্রশ্ন ছুড়ছেন এবং নিজের অবস্থান সঠিক বলে জানাচ্ছেন। পরিস্থিতি উত্তপ্ত হচ্ছে দেখে সেখানে এসে উপস্থিত হন দুই দলের বাকি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা। কোহলি ও গম্ভীর দুজনেই দিল্লির। লখনৌর স্পিনার অমিত মিশরা ও সহকারী কোচ বিজয় দাহিয়াও দিল্লির হয়ে খেলছেন। সেই কারণে তারা কোহলি, গম্ভীরকে ভালোভাবে চেনেন। তারাই বেশি উদ্যোগী হয়ে দুজনকে আলাদা করেন। কোহলিকে সরিয়ে নিয়ে যান আরসিবির অধিনায়ক ফাফ ডু প্লেসি।

আর আইপিএলের আচরণবিধি লঙ্ঘনের দায়ে জরিমানা করা হয়েছে কোহলি, গম্ভীর ও নবীন-উল-হককে। কোহলিকে ম্যাচ ফির শতভাগ, গম্ভীরকে ৫০ শতাংশ ও পেসার নবীনকে ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। এই ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই এক বিবৃতির মাধ্যমে জরিমানার বিষয়ে জানায় বিসিসিআই।

 

উপরে