প্রকাশিত : ৬ জুন, ২০২৩ ১৩:৪৫

অবসর ভেঙে টেস্টে ফিরছেন মঈন আলী

অনলাইন ডেস্ক
অবসর ভেঙে টেস্টে ফিরছেন মঈন আলী

ইংল্যান্ডের স্পিন অলরাউন্ডার মঈন আলী ২০২১ সালে টেস্ট থেকে অবসর নিয়েছিলেন। এরপর তিনি সীমিত ওভারের ক্রিকেট খেলে যাচ্ছিলেন। কিন্তু অ্যাশেজ সিরিজের আগে ইংল্যান্ডের তারকা স্পিনার জ্যাক লিচ ইনজুরিতে পড়ায় তাদের একজন ঘূর্ণি বোলার দলের জন্য জরুরি হয়ে পড়েছে। সেক্ষেত্রে মঈন আলীর মতো বোলার চাচ্ছে ইংল্যান্ড।

জ্যাক লিচ ছিটকে যাওয়ার পর ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস ডেকে পাঠান মঈন আলীকে। তারা দুজন এ বিষয় নিয়ে আলোচনা করেন। ধারনা করা হচ্ছে অ্যাশেজ সিরিজে জ্যাক লিচের বদলি খেলোয়াড় হিসেবে মঈন আলী যুক্ত হতে পারেন টেস্ট স্কোয়াডে।

অবসর নেওয়ার আগ পর্যন্ত তিনি ইংল্যান্ডের হয়ে ৬৪টি টেস্ট খেলেছিলেন। ৩৬.৬৬ গড়ে উইকেট শিকার করেছিলেন ১৯৫টি। শুধু বল নয়, লোয়ার অর্ডারে ব্যাট হাতেও দারুণ অবদান রাখতে পারেন তিনি। রান করেছেন ২৯১৪টি।

তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার রেকর্ড খুব ভালো নয়। ১১ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন মাত্র ২০টি। তবে তার মধ্যে ঘরের মাঠে তার পারফরম্যান্স ভালো। অ্যাশেজ সিরিজও হতে যাচ্ছে ঘরের মাটিতে।

আগামী ১৬ জুন বিরমিংহামে শুরু হবে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। এরপর ১৮ জুন লর্ডসে দ্বিতীয়, ৬ জুলাই হেডেংলিতে তৃতীয়, ১৯ জুলাই ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ ও ১৭ জুলাই কিয়া ওভালে শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।

উপরে