প্রকাশিত : ১৮ মে, ২০১৯ ০২:২৫

শতাধিক ভুয়া আইডি বন্ধ করে দিয়েছে ফেসবুক

অনলাইন ডেস্ক
শতাধিক ভুয়া আইডি বন্ধ করে দিয়েছে ফেসবুক

অনৈতিক কার্যক্রম নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ার কারণে প্রায় ইসরায়েলের একটি কোম্পানির আইডি সহ শতাধিক আইডি বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। বিবিসি, টাইমস অব ইসরায়েল

ভুয়া আইডিগুলো থেকে প্রায় সময় বিভিন্ন দেশের মিথ্যা নির্বাচনি খবরসহ অনেক ধরনের রাজনৈতিক পোস্ট করা হয় বলে জানায় সংস্থাটি।ফেসবুক থেকে অপপ্রচারসহ বিভিন্ন গুঁজব ছড়ানোর অভিযোগে সাম্প্রতিক সময়ে ফেসবুক তীব্র সমালোচনার সম্মুখীন হচ্ছে।২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ফেসবুক কর্তৃপক্ষ তদন্তমুলক কাজ শুরু করেছে।।একটি ব্লগ পোস্টের মাধ্যমে জানা গেছে, ফেসবুক প্রায় ২৬৫ টি আইডি বাতিল করেছে যা কিনা ইসরায়েল থেকে চালানো হয় এবং নাইজেরিয়া, সেনেগাল, টুঙ্গা,এঙ্গোলা, নিগার, তিউনিসিয়াসহ ল্যাটিন আমেরিকা ও দক্ষিণ পূর্ব এশিয়ার বেশকিছু দেশের আইডিও বন্ধ করে দেয়া হয়।

ফেসবুক সাইবার সিকিউরিটির প্রধান নাথান্যিয়েল গ্লেইচার পোস্টটিতে আরো জানান, মানুষ এই নেটওয়ার্ক ব্যবহার করে ভুয়া আইডির মাধ্যমে পেইজ চালায়, তাদের প্রচারণা করে এবং কৃত্রিমভাবে যোগসূত্র বাড়ায়। তারা তাদের কে স্থানীয় পত্রিকার প্রতিনিধি হিসেবে উপস্থাপন করে রাজনীতিবিদদের নিয়ে অহেতুক অভিযোগের খবর প্রকাশ করে।

তিনি আরো জানান, আর্কিমিডিস গ্রুপ নামে ইসরায়েলের একটি কোম্পানি বছরে আট লাখ ডলার ব্যয় করে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন ও প্রতারণামূলক কার্যকলাপের জন্য। বিভিন্ন দেশের নির্বাচনি প্রচারণাসহ ভোটারদের ভোট প্রদানের মিথ্যে খবর প্রচারণার অভিযোগে দিনদিন ফেসবুকের সমালোচনা বাড়ছে।

উপরে