প্রকাশিত : ১৮ মে, ২০১৯ ১২:৫৬

ওমর খৈয়ামের জন্মদিনে গুগলের ডুডল

অনলাইন ডেস্ক
ওমর খৈয়ামের জন্মদিনে গুগলের ডুডল

আজ শনিবার ইরানের প্রখ্যাত কবি, দার্শনিক ওমর খৈয়ামের ৯৭১তম জন্মদিন। আর জন্মদিনকে ঘিরে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রদর্শন করছে। গুগলের হোমপেজ রঙিন পর্দায় একটি লোগো প্রদর্শন করছে। সেখানে দেখা যাচ্ছে, গাছের নিচে বসে বই পড়ছেন ওমর খৈয়াম।

ওমর খৈয়াম শুধু কবিই ছিলেন না মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ ছিলেন। তাঁর পুরো নাম গিয়াসউদিন আবুল ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল খৈয়াম নিশাপুরি। 

তিনি ১০৪৮ খৃষ্টাব্দে আজকের দিনে ইরানের নিশাপুরে জন্মগ্রহণ করেন। এরপর  যুবক বয়সে সমরখন্দে চলে যান এবং সেখানে শিক্ষা সমাপ্ত করেন। এরপর বুখারায় নিজেকে মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ হিসেবে প্রতিষ্ঠিত করেন।

ওমর খৈয়ামের ইসলামি বর্ষপঞ্জি সংস্কারেও অবদান রয়েছে। তিনি বীজগণিতের গুরুত্বপূর্ণ গ্রন্থ 'ট্রিয়েটাইজ অন ডেমোনেষ্ট্রশন অব প্রবলেম অব অ্যালজেব্রা' লিখেছেন। 

তাঁর কবিতা সমগ্রের নাম রূবাইয়াত। এটার জন্য তিনি জগতব্যাপী বিখ্যাত হয়েছেন। তার কাব্য-প্রতিভার আড়ালে তার গাণিতিক ও দার্শনিক ভূমিকা অনেকখানি ঢাকা পড়েছে।
ধারণা করা হয় রনে দেকার্তের আগে তিনি বিশ্লেষণী জ্যামিতি আবিষ্কার করেন। তিনি স্বাধীনভাবে গণিতের দ্বিপদী উপপাদ্য আবিষ্কার করেন।

বীজগণিতে ত্রিঘাত সমীকরণের সমাধান তিনিই প্রথম করেন। বহুমুখী প্রতিভার দৃষ্টান্ত দিতে বলা হলে বিশ্বসাহিত্য কিংবা ইতিহাসে যাদের নাম উপেক্ষা করা কঠিন ওমর খৈয়াম তাদের মধ্যে অন্যতম ও শীর্ষস্থানীয়।

দর্শন ও শিক্ষকতায় ওমরের কাজ তার কবিতা ও বৈজ্ঞানিক কাজের আড়ালে অনেকখানি চাপা পড়েছে বলে মনে করা হয়। মধ্যযুগের মুসলিম মনীষা জামাকসারি ওমর খৈয়ামকে 'বিশ্ব দার্শনিক' হিসেবে বর্ণনা করেছেন। তিনি নিশাপুরে তিন দশক ধরে শিক্ষকতা করেছেন।

ইংরেজ মনিষী টমাস হাইড প্রথম অ-পারস্য ব্যক্তিত্ব যিনি প্রথম ওমরের কাজ সম্পর্কে গবেষণা করেন। তবে, বহির্বিশ্বে খৈয়ামকে সবচেয়ে বেশি জনপ্রিয় করেন এডওয়ার্ড ফিটজেরাল্ড। তিনি খৈয়ামের ছোট ছোট কবিতা বা রুবাই অনুবাদ করে তা রুবাইয়্যাতে ওমর খৈয়াম নামে প্রকাশ করেন।

ইরান ও পারস্যের বাইরে ওমরের একটি বড় পরিচয় কবি হিসেবে। এর কারণ তার কবিতা বা রুবাই এর অনুবাদ এবং তার প্রচারের কারণে। ইংরেজি ভাষী দেশগুলোতে এর সবচেয়ে বেশি প্রভাব দেখা যায়।

ওমর খৈয়াম ১১৩১ খৃষ্টাব্দের ৪ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন । 

উপরে