প্রকাশিত : ২০ জুলাই, ২০১৯ ২১:৫১

১৫ কোটি মানুষের নাম ও মুখের গড়ন সবই এখন FaceApp এর নখদর্পণে

অনলাইন ডেস্ক
১৫ কোটি মানুষের নাম ও মুখের গড়ন সবই এখন FaceApp এর নখদর্পণে

FaceApp এর চক্করে বয়সের তালগোল পাকিয়ে যাচ্ছে আম আদমির। কিন্তু বয়ঃকালে নিজেকে যে কেমন দেখতে লাগবে, সে আবহের আঁচ পেতে কেই এই অ্যাপ ডাউনলোড করতেও ছাড়ছেন না। আর তাতেই ডেকে আনছেন বিপদ! অ্যাপটি বাজারে আসার পর থেকেই ১০০ মিলিয়নেরও বেশি মানুষ Google Play থেকে ডাউনলোড করেছেন। এমনকী ১২১ টি দেশের iOS App Store এ প্রথমেই রয়েছে FaceApp এর স্থান। FaceApp এর চক্করে বয়সের তালগোল পাকিয়ে যাচ্ছে আম আদমির। কিন্তু বয়ঃকালে নিজেকে যে কেমন দেখতে লাগবে, সে আবহের আঁচ পেতে কেই এই অ্যাপ ডাউনলোড করতেও ছাড়ছেন না। আর তাতেই ডেকে আনছেন বিপদ! 

যে কোনও অ্যাপ ডাউনলোড করতে গেলেই গুগল প্লে থেকে তার টার্মস এবং কন্ডিশনসের নারী-নক্ষত্র সব কিছু সম্পর্কেই জানা যায়। কিন্তু গণ্ডগোল পেকে যাচ্ছে Google Play থেকে FaceApp ডাউনলোড করতে গিয়েই। এই অ্যাপ ইউজারদের মুখের সবরকম অঙ্গভঙ্গিমাই প্রায় বদলাতে বলে, বদলাতে বলে বয়সও। বদলে, সেই সব ছবির মালিকানা চলে যায় FaceApp এর কাছে। 

অ্যাপটি বাজারে আসার পর থেকেই ১০০ মিলিয়নেরও বেশি মানুষ Google Play থেকে ডাউনলোড করেছেন। এমনকী ১২১ টি দেশের iOS App Store এ প্রথমেই রয়েছে FaceApp এর স্থান। Terms of Service বলছে, ইউজারদের ছবিগুলির আসল মালিক তাঁরাই। কিন্তু FaceApp এর কাছে রয়েছে রয়্যালটি ফ্রি লাইসেন্স, যার দ্বারা তারা চাইলে যা খুশি করতে পারেন ইউজারদের ছবি নিয়ে।

উপরে