প্রকাশিত : ১৫ ডিসেম্বর, ২০১৯ ১২:১৪

অনলাইনে বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করবেন যেভাবে

অনলাইন ডেস্ক
অনলাইনে বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করবেন যেভাবে

অনলাইনে একের পর এক বিজ্ঞাপন আসতে থাকে। এর মধ্যে বেশিরভাগ বিজ্ঞাপনে আমাদের কোন আগ্রহ থাকে না। এই কারণে আপনি কী ব্রাউজিং করছেন তার উপরে সব সময় নজর থাকে ফেসবুক, গুগলের মতো কোম্পানিগুলোর।  ফলে আপনার ব্যক্তিগত ব্রাউজিংয়ের তথ্য এই কোম্পানিগুলোর হাতে পৌঁছে যায়।

আপনি অনলাইনে কোন বিজ্ঞাপন দেখবেন তা নিয়ন্ত্রণ করার উপায় আছে। এর ফলে নির্দিষ্ট কিছু বিজ্ঞাপন অনলাইনে এড়িয়ে চলা সম্ভব। কীভাবে করবেন সেই কাজ? দেখে নিন।

গুগলে বিজ্ঞাপন নিয়ন্ত্রণ

স্টেপ ১। গুগল অ্যাকাউন্টে লগ ইন করে 'প্রাইভেসি ও পার্সোনালাইজেশন' বিভাগে যান। সেখানে 'ম্যানেজ ইওর ডেটা অ্যান্ড পার্সোনালাইজেশন' সিলেক্ট করুন।

স্টেপ ২। নতুন উইন্ডোতে অনেক অপশন দেখতে পাবেন। এখানে 'অ্যাড পার্সোনালাইজেশন' বিভাগে গিয়ে 'অ্যাড সেটিংস' সিলেক্ট করুন।

স্টেপ ৩। এবার একটি বড় ব্যানার দেখতে পাবেন। সেখানে অ্যাড পার্সোনালাইজেশন সুইচটি অফ করে দিন। এর পরে বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল আপনার ব্রাউজিং ট্র্যাক করা বন্ধ করে দেবে।

স্টেপ ৪। এই সুইচের নিচে বিভিন্ন ব্র্যান্ডের এক লম্বা তালিকা দেখতে পাবেন। যদি সব বিজ্ঞাপন বন্ধ করতে না চান এই তালিকা থেকে শুধুমাত্র যে ব্র্যান্ডের বিজ্ঞাপন চান সেই ব্র্যান্ডের বিজ্ঞাপন দেখাবে গুগল।

ফেসবুকে বিজ্ঞাপন নিয়ন্ত্রণ
স্টেপ ১। ফেসবুকে লগ ইন করুন। ডানদিকে উপরে মেনু বিভাগ থেকে সেটিংস ওপেন করুন।

স্টেপ ২। এবার বাঁ দিকে 'অ্যাড' বিভাগ দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

স্টেপ ৩। এবার 'অ্যাডস বেসড অন ডেটা ফ্রম পার্টনার্স' অপশন 'নট অ্যালাউড' করে দিন।

স্টেপ ৪। নিচে 'হাইড টপিক' বিভাগে যে যে বিষয়ের বিজ্ঞাপন দেখতে চান না সেই বিষয়গুলি সিলেক্ট নিন।

অ্যাড ব্লকার ব্যবহার করে বিজ্ঞাপন নিয়ন্ত্রণ
ইন্টারনেট ব্রাউজিংয়ের সময় আমাদের স্ক্রিনে বিভিন্ন বিজ্ঞাপন আসতে থাকে। এই সমস্যা থাকা বাঁচতে একটি অ্যাড ব্লকার ইন্সটল করুন। ব্রাউজারের মধ্যে অথবা গোটা কম্পিউটারে অ্যাড ব্লকার ব্যবহার করা যায়।

উপরে