প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৩৫

সারাবিশ্বে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ২০০ কোটি

অনলাইন ডেস্ক
সারাবিশ্বে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ২০০ কোটি

সারাবিশ্বে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটি ছাড়াল। ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে, ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’-এর মাধ্যমে দুপ্রান্তের যোগাযোগকে অত্যন্ত নিরাপদ রেখেও তাকে কী করে অত্যন্ত সহজ করা যায়, তা দেখিয়ে দিয়েছে তারা।

সংস্থার তরফে আরও বলা হয়, ব্যবহারকারীর ব্যক্তি-গোপনীয়তাকে অটূট রাখতে বিশ্বের বড় বড় নিরাপত্তা-সংক্রান্ত বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়। একইসঙ্গে, এই মাধ্যমের অপব্যবহার রুখতে, গ্রাহককে আরও বেশি নিয়ন্ত্রণ দিতে এবং কোনও সমস্যা হলে তা রিপোর্ট করা থেকে শুরু করে সমাধান- এসব কিছুর জন্য সর্বাধুনিক প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করেছে হোয়াটসঅ্যাপ।

২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে ১৯ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেসবুক-- এই শর্তে যে, প্রযুক্তিগতভাবে স্বাধীন থাকবে হোয়াটসঅ্যাপ। দীর্ঘদিন ধরেই ফেসবুক চেষ্টা চালাচ্ছে মেসেঞ্জার, ইনস্টাগ্রাম সহ নিজেদের সবকটি যোগাযোগ পরিষেবাকে একসুতোয় বাঁধতে। এখন দেখার, হোয়াটসঅ্যাপও প্রথম দুটির মতো বিজ্ঞাপন-নির্ভর হয়ে পড়ে কি না।

আগের বছর নভেম্বরে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপে একটি ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ। ফিচারটির মাধ্যমে ‘মোবাইল স্টোরফ্রন্টে’ ছবি ও দামসহ নিজেদের পণ্য প্রদর্শন করতে পারে ক্ষুদ্র ব্যবসাগুলো।

উল্লেখ্য, ২০০৯ সালে ইয়াহুর সাবেক কর্মী ব্রায়ান অ্যাক্টন ও জান কউম মিলে হোয়াটসঅ্যাপ তৈরি করেন। সম্প্রতি হোয়াটসঅ্যাপ কেনার সময় ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানান, প্রতিদিন লাখ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ডাউনলোড করছেন এবং এই অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে।

উপরে