প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৩০

জিমেইলে পুরোনো মেইল খোঁজা এখন আরো সহজ

অনলাইন ডেস্ক
জিমেইলে পুরোনো মেইল খোঁজা এখন আরো সহজ

পুরোনো মেইল খুঁজে পাওয়া বেশ ঝামেলাই বটে। এতে প্রায়শই ব্যবহারকারীদের অনেক বেগ পেতে হয়। যদিও জিমেইলে পুরোনো মেইল খুঁজতে আপনি সার্চ অপারেটর ব্যবহার করতে পারেন। কিন্তু সার্চ অপারেটরগুলোর ব্যবহার সম্পর্কে অনেকেই জানে না।

তবে গুগল এবার জিমেইলে পুরোনো মেইল সার্চ করাটা আরো সহজ করে দিচ্ছে। এজন্য জিমেইলে সার্চ বক্সে নতুন একটি ফিচার যুক্ত করেছে গুগল। নতুন ফিচারটি ব্যবহার করতে কেবল জিমেইলের সার্চে বক্সে একটি কিওয়ার্ড টাইপ করতে হবে। এরপর ফলাফলের তালিকার শীর্ষে আপনি আপনার সার্চের জন্য বেশ কয়েকটি অতিরিক্ত ফিল্টার পাবেন।
 
উদাহরণস্বরূপ জিমেইল কেবলমাত্র একজন ব্যক্তির নির্দিষ্ট মেইলগুলো খুঁজে পেতে আপনাকে বিকল্প অপশন দেবে। চ্যাট এবং ক্যালেন্ডারের তথ্যগুলো বাদ দিয়ে নির্দিষ্ট সময়সীমায় সার্চ করে নির্দিষ্ট ব্যক্তির অ্যাটাচ ইমেইলগুলো সার্চ করতে পারবেন। ব্যবহারকারীরা যেন সহজেই সঠিক ফিল্টারটি নির্বাচন করতে পারে সে লক্ষ্যে গুগল এতে কিছু এআই স্মার্ট প্রযুক্তি ব্যবহার করেছে।

জিমেইলের সার্চ অপারেটরগুলো এখনও বিভিন্ন ধরনের সার্চ ফিল্টারের সেবা দেয়। তবে এগুলো কার্যকরভাবে ব্যবহার করতে আপনাকে এদের ব্যবহার প্রণালী বিস্তারিত জানতে হবে। আর প্রায় ৩০টির মতো সার্চ ফিল্টার সম্পর্কে বিস্তারিত জানা মোটেও সহজ কোনো কাজ নয়। তাই জিমেইলের নতুন সার্চ ফিচারটির মাধ্যমে পুরোনো মেইল সার্চ করাটা এবার অনেকটাই সহজ হবে।

গুগল বর্তমানে শুধুমাত্র জি স্যুট গ্রাহকদের জন্য এই সার্চ ফিচারটি চালু করেছে। টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, জি স্যুটে সম্পূর্ণরুপে চালু হওয়ার পরই গুগল সব জিমেইল ব্যবহারকারীদের জন্য নতুন ফিচারটি উন্মুক্ত করবে।

উপরে