প্রকাশিত : ২ মার্চ, ২০২০ ১৬:১৯

পৃথিবীর আরেক উপগ্রহ!

অনলাইন ডেস্ক

পৃথিবীর আরেক উপগ্রহ!

পৃথিবীকে ঘিরে ঘুরপাক খাচ্ছে নতুন আরেক চাঁদ! তাহলে আমাদের চিরচেনা চাঁদের বাইরেও আরেকটি উপগ্রহ কি পৃথিবীর চারপাশে ঘুরছে? অনেকটা বিস্ময়কর সে তথ্যই জানতে পেরেছেন বিজ্ঞানীরা।

তবে বিজ্ঞানীরা বলছেন এটা পৃথিবীর আরেকটি উপগ্রহ কিনা, তা বলা যাচ্ছে না। ৩.৫ মাইল ব্যাসের মহাজাগতিক বস্তুটিকে গ্রহাণু হিসেবে স্বীকৃতি দেয়া হচ্ছে। আর এর নাম দেয়া হয়েছে টুয়েন্টি টুয়েন্টি সিডি থ্রি।

গত ১৫ ফেব্রুয়ারি এই গ্রহাণুটির খোঁজ পান বিজ্ঞানীরা, ২৪ ফেব্রুয়ারি এর সম্পর্কে নিশ্চিত হন তারা। বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহাণুটি সাময়িকভাবে এখন পৃথিবীর চারপাশে ঘুরপাক খাচ্ছে। মহাকাশ বিজ্ঞানে যেসব গ্রহাণু কোনো গ্রহের চারপাশে ঘুরপাক খায়, তাকে ক্ষুদ্র উপগ্রহ হিসেবেই ধরা হয়।

মহাকাশ সংস্থা নাসা’র অর্থায়নে ক্যাটালিনা স্কাই সার্ভের এক গবেষক ক্যাসপার উইরজক্স নতুন এই ক্ষুদ্র উপগ্রহ আবিষ্কার করেছেন। তিনি উচ্ছ্বাস প্রকাশ করে জানিয়েছেন, এ পর্যন্ত খোঁজ পাওয়া সৌরজগতের এক মিলিয়ন গ্রহাণুর মধ্যে এটি দ্বিতীয় গ্রহাণু, যেটি কি না  পৃথিবীর চারপাশে ঘুরপাক খাচ্ছে। এর আগে প্রথম গ্রহাণু টু থাউজেন্ড সিক্স আর এইচ ওয়ান টুয়েন্টিকে পৃথিবীর চারপাশে ঘুরতে দেখা যায় ২০০৬ এর সেপ্টেম্বর থেকে ২০০৭ এর জুন পর্যন্ত সময়ে।

নতুন পাওয়া গ্রহাণুটির কথা ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনোমিকাল ইউনিয়নস মাইনর প্ল্যানেট সেন্টার। এই প্রতিষ্ঠানটি ছোট মহাকাশ বস্তু পর্যবেক্ষণের কাজটি করে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন আবিষ্কৃত ক্ষুদ্র উপগ্রহটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে প্রচুর গবেষণা জরুরি।

উপরে