প্রকাশিত : ৮ মার্চ, ২০২০ ১৫:৪৭

ওয়েব সাইট পড়ে শোনাবে গুগলের ভয়েস অ্যাসিসট্যান্ট

অনলাইন ডেস্ক
ওয়েব সাইট পড়ে শোনাবে গুগলের ভয়েস অ্যাসিসট্যান্ট

গুগল অ্যাসিস্ট্যান্টে দুর্দান্ত এক ফিচার যোগ হয়েছে। নতুন ফিচারে আপনাকে গোটা ওয়েবসাইট পড়ে শোনাবে গুগলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট। স্মার্টফোন ব্রাউজারে যে কোন ওয়েবসাইট ওয়েন করে গুগল অ্যাসিস্ট্যান্টকে পড়ে শোনানোর অনুরোধ করলেই সেই ওয়েবসাইট পড়ে শোনানো হবে। আপাতত শুধুমাত্র অ্যানড্রয়েড ফোনে এই ফিচার কাজ করবে।

এক ব্লগ পোস্টে নতুন ফিচারের কথা জানিয়েছে গুগল। নতুন ফিচারে ওয়েবসাইটের লেখা পড়ে শোনানো হবে। ওয়েবসাইটের লেখা পড়ার গতি নিয়ন্ত্রণ করা যাবে।

ইংরেজি ছাড়াও বাংলা ও অন্যান্য ভাষার ওয়েবসাইটও পড়ে শোনাতে পারবে গুগল অ্যাসিস্ট্যান্ট। গুগল জানিয়েছে ওয়েবসাইট পড়ে শোনানোর সময় রোবটের পরিবর্তে মানুষের মতো কণ্ঠস্বর অনুভব করবেন গ্রাহকরা।

গুগল জানিয়েছে আপাতত ৪২ টি ভাষা পড়ে শোনাতে পারবে গুগল অ্যাসিস্ট্যান্ট। ট্রান্সলেশন থেকে চাইলে নিজের ভাষায় যে কোন ওয়েবসাইট শোনা যাবে। গুগল জানিয়েছে এই রিডারের জন্য ওয়েব ডেভেলপারদের পৃথক কোন কাজ করতে হবে না।

ব্লগ পোস্টে আরও জানানো হয়েছে গুগল ভাষায় বাধা কাটিয়ে বিশের বেশি মানুষের কাছে আরও বেশি তথ্য পৌঁছে দিতে চায়। এছাড়াও যে সব মানুষের দৃষ্টিশক্তির সমস্যা রয়েছে তাদের জন্য এই ফিচার জ্ঞানের নতুন দিগন্ত খুলে দিতে পারে।

উপরে