প্রকাশিত : ১৭ মে, ২০১৯ ১৪:২২

বগুড়া-৬ আসনে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী খন্দকার লাইজু

ষ্টাফ রিপোর্টার
বগুড়া-৬ আসনে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী খন্দকার লাইজু

আসন্ন ৪১,বগুড়া-৬(সদর) আসনের শূণ্য আসনে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী আসাদুর রহমান খন্দকার লাইজু, বগুড়ার নিশিন্দারা উত্তরপাড়ার মরহুম খন্দকার হায়দার আলীর ছেলে। তার চাচা মরহুম খন্দকার জাহিদুর রহমান ১৯৭০ সালে বগুড়া সদর আসনে বাংলাদেশ আওয়ামীলীগ এর জাতীয় পরিষদ সদস্য (এমএলএ) নির্বাচিত হন এবং ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তিনি একজন সক্রিয় মুক্তিযুদ্ধেও সংগঠক হিসাবে কাজ করেছেন।

১৯৭৮ সালে সে পশ্চিম বার্লিন, পশ্চিম জার্মানী চলে যায় এবং জার্মান ভাষা শিখে স্কুল অফ ইকনোমি বার্লিন পশ্চিম থেকে বিবিএ করে এবং পরে ফ্রি ইউনিভার্সিটি অফ বার্লিন পশ্চিম থেকে এমবিএ সম্পূর্ণ করে। ছাত্র অবস্থায় সে জেনারেল সেক্রেটারী ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এসোসিয়েশন অফ ফ্রি ইউনিভার্সিটি, বার্লিন (১৯৮৬-১৯৮৮)। জেনারেল সেক্রেটারী- বাংলাদেশ সমিতি, বার্লিন জার্মানী (১৯৮২-১৯৮৭)। প্রেসিডেন্ট অফ বাংলাদেশ- জার্মানী ফ্রেন্ডশিপ এসোসিয়েশন (১৯৮৯-১৯৯৪)। জেনারেল সেক্রেটারী-জার্মান ইন্দোবাংলা, জার্মানী (১৯৮২-১৯৮৮)। ১৯৯৬ইং সালের উপ নির্বাচনে ৪১, বগুড়া-৬ (সদর) সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনিত প্রার্থী হিসাবে অংশগ্রহণ করেন। প্রেসিডেন্ট- বিশ^ প্রবাসী বাংলাদেশী সংস্থা। উপদেষ্টা- জার্মান আওয়ামীলীগ (২০১০- বর্তমান)।

১৯৯২ সাল থেকে সে গার্মেন্টস ব্যবসা শুরু করেন। ১৯৯৬ সালে বগুড়া সদর আসনের সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামীলীগ এর মনোনিত প্রার্থী হিসাবে সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করেন এবং সেখানে আওয়ামীলীগ প্রার্থীর পূর্বের প্রাপ্তি ভোটের (২৫০০০) অবস্থা থেকে প্রায় দ্বিগুণ ভোট (৪৭৩৮৪) পায়।

নির্বাচনে হেরে যাবার পর থেকে সে বগুড়াতে স্বাস্থ্য সেবা তার বাবা ও মার নামে হাসনা-হায়দার ফ্রি মেডিক্যাল ক্যাম্প ১৯৯৭ সালে প্রতিষ্ঠা করে বর্তমান সময় পর্যন্ত বগুড়া সদর ও জেলার অন্যান্য স্থানে ৫২টি মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাগণকে অগ্রাধিকার প্রদান করে, গরিব ও শ্রমজীবী মানুষের মাঝে ঔষধসহ স্বাস্থ্য সেবা প্রদান শুরু করেন। প্রতিটি ক্যাম্পে ৭০০ থেকে ১২০০ জন ব্যক্তিকে চিকিৎসা সেবা ও বিনা মূল্যে ঔষধ প্রদন করেন। এই মেডিক্যাল ক্যাম্পটি ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা পরিচালিত হয়। ২০০০ সালের ফেব্রুয়ারী মাসে ৪২ জন মুমূর্ষ রোগিকে তার ব্যাক্তিগত অর্থায়নে উন্নত চিকিৎসা সেবা প্রদানের জন্য ভারতের কোলকাতায় নিয়ে যায়। সেখানে ৬ জন রোগিকে ওপেন হার্ট অপারেশন, ৮ জনকে কিডনী অপারেশন, ১১ জনকে চোখের অপারেশন এবং অন্যান্যদের উন্নতমানে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

এছাড়াও ১৯৯৯ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জাতীয় কোচ মোঃ রতন ও তার সহযোগী মোঃ শিশির ও মোঃ জাহাঙ্গিরকে বগুড়ায় নিয়ে এসে আমার অর্থায়নে ১২৬০ জন ক্রিকেটারদের ৬ সপ্তাহ প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা  করেন। সে সময়ে অনুর্দ্ধ ১৩ তে মুশফিকুর রহীম মিতু প্রশিক্ষণ গ্রহণ করে। বর্তমানে সে ক্রিকেট জগতের অন্যতম তারকা হিসাবে প্রতিষ্ঠিত। ১৯৯৮ সালে উত্তরবঙ্গের শিল্পী বাছাই প্রতিযোগিতার আয়োজন করেন। তার অর্থায়নে ঐ সাংস্কৃতিক কর্মকান্ডে ২৬৪৫ জন শিল্পী অংশগ্রহণ করে। ওই কর্মকান্ডে অংশগ্রহণকারী বর্তমান চলচিত্রের নায়িকা অপু বিশ^াস নৃত্যে ১ম স্থান অধিকার করে এবং সঙ্গিত শিল্পী ১ম স্থান অধিকারী লুইপা অন্যতম।

আজ অবধি বগুড়া জেলা পরিষদ ও বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট আমার এ কর্মকান্ডেকে আজও শ্রদ্ধাভরে স্মরণ রেখেছে। সে সময় বগুড়া জেলার অনেক কৃতি ছাত্র-ছাত্রীদের বৃত্তি ও আর্থিক সহযোগিতা করেন। বিভিন্ন স্কুল কলেজে ফ্যান ও চেয়ার টেবিল এর ব্যবস্থা করে দেয়। গরীব কৃষকদের মাঝে সেচের জন্য বৈদ্যুতিক মটর এর ব্যবস্থা করি এবং কৃষকদের পানি পানের জন্য টিউবওয়েল এর ব্যবস্থা করেন। অনেক মসজিদ ও মন্দির নির্মান কাজে আর্থিক সহযোগিতা করেন। তার এসব সামাজিক কর্মকান্ড অভিভূত হয়ে স্বতর্ষ্ফূত ভাবে আপনার হাতকে শক্তিশালী করার মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে সদর উপজেলার ১১ জন ইউপি চেয়ারম্যান, ১৭৬ জন ইউপি সদস্য, ৬৩ জন সংরক্ষিত মহিলা ইউপি সদস্য, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ক্রিড়া ও সংস্কৃতিক কর্মিসহ ৭৬০ জন ব্যক্তিবর্গকে বাংলাদেশ আওয়ামীলীগে যোগদান করায়।

এই যোগদান কার্যক্রম তার নেতৃত্বে তেজগাঁওস্থ প্রধান মন্ত্রীর কার্যালয়ে ২০০০ সালে ৭ই অক্টোবর অনুষ্ঠিত হয়। যার ফলে বগুড়াতে আওয়ামীলীগ সাংগঠনিক ভাবে শক্তিশালী হয়। ১৯৯৯ সালে আমার উন্নয়নমূলক ও সেবামুলক কাজের ধারণকৃত ভিডিও এর সিডি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সে জমা দিয়েছিলেন। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পরে তারেক জিয়া তাকে বিভিন্ন ভাবে হুমকি প্রদাণ করে বলে যে, সে কেন বিএনপির ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদেরকে আওয়ামীলীগে যোগদান করায়। এরপর তারেক জিয়ার নির্যাতনের শিকার হয়ে তার জীবন বাঁচাতে সে আবার জার্মান ফিরে যেতে বাধ্য হয়।

ফলে বাংলাদেশে তার যেসকল ব্যবসা ছিল সেগুলো একেবারে বন্ধ হয়ে যায়। ২০০৪ সালে ২১ আগষ্ট আপনার ও আওয়ামীলীগ নেতাকর্মীদের উপর বর্বরোচিত গ্রেনেড হামলার খবর শোনা মাত্র সে জার্মান থেকে আপনার ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম (নোয়াখালী) কে ফোন দেয়। তাৎক্ষণিকভাবে ওই গ্রেনেড হামলায় আহতদের চিকিৎসার জন্য জাহাঙ্গীর আলমের মাধ্যমে সে আর্থিক সহযোগিতা প্রদান করেন। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সে তার শারীরীক অবস্থা জানার জন্য ফোন করেন। কিন্তু তিনি কানের ব্যথার কারণে তার সাথে বেশি কথা বলতে পারেন নাই।

১/১১ এর পর আপনি কারাগার থেকে মুক্ত হলে তিনি ও তার বড় ভাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করেন এবং দলের কর্মকান্ড পরিচালনার জন্য আর্থিক সহযোগিতা প্রদান করেন। তিনি বিগত দিন থেকে বগুড়ার বিভিন্ন এলাকায় ফ্রি মেডিসিন ক্যাম্প পরিচালনা, বিভিন্ন হাট-বাজারে জনগণকে সচেতন করতে সন্ত্রাস, মাদক, জঙ্গীবাদ ও নাসকতা বিরোধী লিফলেট বিতরণ করেন। এছাড়াও আওয়ামীলীগ সরকারের বিগত ১০ বছরের উন্নয়ন কর্মকান্ড সম্পর্কেও লিফলেট বিতরণ করেন এবং বিভিন্ন হাট-বাজারে ও রেল স্টেশনে প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড প্রদর্শন করেন। এতে জনগনের মধ্যে ব্যাপক সাড়া পড়ে।

আসাদুর রহমান খন্দকার লাইজু ৪১,বগুড়া-৩(সদর) আসনের উপ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় সংসদ সদস্য প্রার্থী হিসাবে মনোনয়ন পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশির্বাদে বগুড়াকে উন্নতির শিখরে পৌঁছে দিতে সক্ষম হবেন।

উপরে