প্রকাশিত : ১৮ মে, ২০১৯ ১৩:৩৪

পঞ্চগড় এক্সপ্রেস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী: রেলমন্ত্রী

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড় এক্সপ্রেস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী: রেলমন্ত্রী

রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, গত ডিসেম্বরে প্রধানমন্ত্রী পঞ্চগড় থেকে দুটি আন্তনগর ট্রেন একতা ও দ্রুতযান এক্সপ্রেস উদ্বোধন করেন। আর আগামী ২৫ মে ‘পঞ্চগড় এক্সপ্রেস’ নামে দ্রুতগামী ও আধুনিক স্বল্প বিরতির নতুন আরো একটি আন্তনগর ট্রেন চালু হবে। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে ট্রেনটির উদ্বোধন করবেন। আমরা পঞ্চগড় রেল স্টেশনে উপস্থিত থাকব। তিনি গতকাল শুক্রবার দুপুরে পঞ্চগড় রেল স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এ সময় পশ্চিমাঞ্চল রেলের জেনারেল ম্যানেজার খন্দকার শহীদুল ইসলাম, রেলওয়ের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আফজাল হোসেন, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহেতেশাম রেজা, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকিয়া আনোয়ারসহ রেল ও জেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, নতুন ট্রেনটি বৃহত্তর দিনাজপুরবাসীর জন্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার। প্রধানমন্ত্রী বৃহত্তর দিনাজপুরবাসীকে দেয়া কথা রেখেছেন। তাদের দাবির প্রতি সম্মান দেখিয়েছেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি সকলকে এগিয়ে আসার আহবান জানান। তিনি বলেন, পঞ্চগড় থেকে তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দর পর্যন্ত রেল লাইন সম্প্রসারণ করার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রাথমিক সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। ৫০ কিলোমিটার এই রেল লাইন নির্মাণে সম্ভাব্য সাড়ে তিন হাজার কোটি টাকার একটি প্রকল্প পরিকল্পনা কমিশনে রয়েছে।

জানা গেছে, ট্রেনটি প্রতিদিন বেলা সোয়া বারোটায় পঞ্চগড় থেকে ছেড়ে গিয়ে রাত ১০ টায় ঢাকায় পৌঁছবে। আর রাত ১২ টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১০ টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছবে। ঢাকা যাওয়া ও আসার পথে ট্রেনটি ঠাকুরগাঁও, দিনাজপুর ও পাবর্তীপুরে থামবে। তবে যাওয়া ও আসার পথে ঢাকার বিমানবন্দর স্টেশনেও যাত্রা বিরতি করবে ট্রেনটি। ওই ট্রেনেই মন্ত্রী ঢাকায় ফিরবেন। এই ট্রেনটিতে আধুনিক সুযোগ সুবিধা থাকলেও ভাড়া একতা ও দ্রুতযানের সমান রাখা হয়েছে। ট্রেনটিতে বিমানের মত বায়ো টয়লেট থাকবে। ফলে টয়লেটের বর্জ্য আর রেল লাইনে পড়বে না। রেল ভ্রমন হবে সাশ্রয়ী, নিরাপদ ও আরামদায়ক। এই এলাকার মানুষের প্রতি প্রধানমন্ত্রীর অগাধ ভালোবাসার ফসল নতুন এই ট্রেন। এই ট্রেনটির ৩০ শতাংশ পঞ্চগড় ও ৩০ শতাংশ দিনাজপুর, ২৫ শতাংশ ঠাকুরগাঁও এবং ১৫ শতাংশ হারে পার্বতীপুরের জন্য আসন নির্ধারিত থাকবে।

পঞ্চগড় থেকে ঢাকাগামী একতা ও দ্রুতযান এক্সপ্রেস আন্তনগর ট্রেন দু’টি এখন থেকে আটোয়ারি উপজেলার কিসমত স্টেশনে যাত্রা বিরতি করবে। ফলে বোদা ও আটোয়ারী উপজেলার মানুষ আন্তনগর ট্রেনের সুবিধা গ্রহণ করতে পারবে।

রেলমন্ত্রী গত বৃহস্পতিবার সন্ধায় পঞ্চগড় সার্কিট হাউজ চত্বরে বাংলাদেশের মানচিত্রের ভাস্কর্য ‘বাংলাদেশ -আমার ভালোবাসা’ উদ্বোধন করে জেলা প্রশাসন আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট, জেলা ও দায়রা জজ জালাল উদ্দিন আহাম্মদ, পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. দেলওয়ার হোসেন প্রধান, পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর কানাই লাল কুন্ডু, জেলা পরিষদের প্রধান নির্বাহী আব্দুল আলীম খান ওয়ারেশী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহেতেশাম রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান, পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামসহ জেলা প্রশাসন কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

উপরে