প্রকাশিত : ১৮ মে, ২০১৯ ১৩:৪১

সারিয়াকান্দি চন্দনবাইশা কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলামের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি
সারিয়াকান্দি চন্দনবাইশা কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলামের
বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল

ব্যবহারিক পরীক্ষায় পাস করিয়ে দেওয়ার নামে বগুড়ায় সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা ডিগ্রী কলেজের অধ্যাক্ষ ও কেন্দ্র সচিব শহিদুল ইসলাম এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অবৈধভাবে টাকা নেওয়ার বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। গত বুধবার জেলা প্রশাসকের কাছে পাঠানো উপজেলা প্রশাসনের তদন্ত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

গত ৮ মে বিভিন্ন সংবাদ মাধ্যমে পাস করিয়ে দেওয়ার নামে টাকা আদায়ের অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এই সংবাদের পর সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা ডিগ্রী কলেজের শিক্ষার্থী আল আমিন একই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে লিখিত অভিযোগ করেন। প্রতিবেদন ও অভিযোগের প্রোপটে গত ৯ মে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শওকত জামিলকে বিষয়টি তদন্তের ভার দেওয়া হয়। তাঁর জমা দেওয়া তদন্তে দুর্নীতির বিষয়টি প্রমাণিত হয়েছে।

আল আমিনের লিখিত অভিযোগ ও পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার চারটি কারিগরি কলেজের পরীক্ষা কেন্দ্র চন্দনবাইশা ডিগ্রি কলেজ।

এই কেন্দ্রে ফুলবাড়ি ইউনিয়নের রামচন্দ্রপুর স্কুল ও অ্যান্ড কলেজ, জোরগাছায় অবস্থিত চন্দনবাইশা মহিলা ডিগ্রি কলেজ, কামালপুর ইউনিয়নের আদর্শ বিএম টেকনিক্যাল কলেজ এবং চন্দনবাইশা ডিগ্রি কলেজের প্রায় ৩০০ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। গত ৬ মে থেকে ৮ মে পর্যন্ত পরীক্ষা চলে। এসব শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষায় পাস করিয়ে দেওয়ার কথা বলে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে অন্তত ৬০০ টাকা করে নিয়েছেন। এভাবে অবৈধভাবে টাকা নেওয়ার অভিযোগে গত ৭ মে চন্দনবাইশা ডিগ্রি কলেজের শিক্ষার্থীর সঙ্গে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগও। এই বিষয়টি প্রথম আলোকে সংবাদ আকারে প্রকাশিত হওয়ার পর তদন্ত শুরু হয়।

তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয় এক শিক্ষার্থীর অভিযোগের বিষয়টি তদন্ত করে শিার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার বিষয়টি প্রমাণিত হয়েছে।’

তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে চন্দনবাইশা ডিগ্রি কলেজের অধ্য ও কেন্দ্র সচিব শহিদুল ইসলাম মন্ডল বলেন, ‘আমি কোনো টাকা নিই নি। শিক্ষার্থীরা নাশতা খরচ-যাতায়াতের জন্য কিছু টাকা নিজেরা তুলেছে। তা ধরার মধ্যে পড়ে না।’

বর্তমানে ওই কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরিফ আহম্মেদ।  তিনি বলেন, অভিযোগ পাওয়ার পরেই বিষয়টি তদেন্তর জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়। তদন্তে তিনি শিার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার বিষয়টি প্রমাণ পেয়েছেন।

উপরে