প্রকাশিত : ১৯ মে, ২০১৯ ২১:১৭

বগুড়ায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সঞ্জু রায়,স্টাফ রিপোর্টার
বগুড়ায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

অভিবাসন প্রক্রিয়া প্রসারিত, সহজ, নিরাপদ এবং সুশৃঙ্খল করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে ও বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে রবিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বগুড়ার সার্বিক ব্যবস্থাপনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ এবং মূখ্য আলোচক হিসেবে সেমিনারে মন্ত্রণালয়ের বর্তমানে পরিচালিত কার্যক্রম এবং জনশক্তি রপ্তানি বিষয়ে বিষদ আলোচনা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ সচিব কাজী আবেদ হোসেন। সভায় মূখ্য আলোচক একটি লিখিত উপস্থাপনের মাধ্যমে বগুড়ার বিভিন্ন অঙ্গণের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের সামনে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রতি উপজেলা থেকে প্রতি বছর ১০০০ জন দক্ষ যুব পুরুষ/মহিলাকে বিদেশে কর্মসংস্থানের জন্য প্রেরণের ব্যবস্থা করার কর্মসূচীকে সার্বিকভাবে সফল করতে জেলা ও উপজেলা পর্যায়ের জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার মাধ্যমে এই সত্যকে প্রতিষ্ঠা করতে হবে যে দেশাত্মবোধে আমরা পরস্পর পরিপূরক।

সেমিনারে বিদেশ গমনেচ্ছু ব্যক্তিদের সচেতনতার স্বার্থে সচেতনতামূলক বিভিন্ন তথ্য প্রদান করা হয় যেমন: ফ্রি ভিসা বলে কোন ভিসা নেই কিন্তু এর মাধ্যমে হাজারো মানুষ দালালদের চক্রে পা বাড়াচ্ছে যা বন্ধে অবশ্য আইন অনুযায়ী আলোচক জেলাগুলোতে নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনার আহবান জানান। সেই সাথে ৬৪ টি জেলায় উক্ত মন্ত্রণালয়ের দ্বারা পরিচালিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে খুব সহজেই বিদেশে কর্মসংস্থান গড়ে তোলা সম্ভব বলে সেমিনারে আলোচনা করা হয়। আগামীতে জাপানের শ্রম বাজারে জনশক্তি রপ্তানির মাধ্যমে এদেশের জন্য সম্ভাবনার আরও নতুন দাঁড় উন্মোচন হবে বলেও সেমিনারে জানানো হয়। উল্লেখ্য বৈদেশিক অভিবাসনে ২০১৭ সালে বগুড়ার অবস্থান ছিলো ৬৪ জেলার মধ্যে ২৪তম। ২০১৮ সালে ১৮তম। শুধু ২০১৮ সালে ১৪,৮৬০ জন বগুড়া থেকে অভিবাসী হয়েছে যা ভবিষ্যতে আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। সেমিনারে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বগুড়ার উপ-পরিচালক সুফিয়া নাজিম, পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মোকবুল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রায়হানা ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আলীমুন রাজীব, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শহিদুল ইসলাম, সিনিয়ার তথ্য কর্মকর্তা মজিবর রহমান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বগুড়ার সহকারি পরিচালক আতিকুর রহমান (লাবু), বিভিন্ন উপজেলার চেয়ারম্যানবৃন্দ যথাক্রমে সদরের আবু সুফিয়ান সফিক, গাবতলীর রফি নেওয়াজ খাঁন রবিন, শাজাহানপুরের সোহরাব হোসেন ছান্নু, শিবগঞ্জের ফিরোজ আহম্মেদ রিজু, আদমদীঘির সিরাজুল ইসলাম খাঁন, বগুড়া সদরের উপজেলা নিবার্হী কর্মকর্তা আজিজুর রহমান, শাজাহানপুরের ফুয়ারা খাতুন সহ সকল নির্বাহী কর্মকর্তাবৃন্দসহ সাংবাদিক প্রতিনিধিবৃন্দ যথাক্রমে দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর, ইনডিপেনডেন্ট টেলিভিশনের উত্তরাঞ্চলীয় ব্যুরো প্রধান হাসিবুর রহমান বিলু, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি রাকিব জুয়েল, দৈনিক চাঁদনী বাজারের স্টাফ রিপোর্টার সঞ্জু রায় এবং যুব সংগঠক মিজানুর রহমান, আতিকুর রহমান সহ অনেকে।

উপরে