প্রকাশিত : ২০ মে, ২০১৯ ১৩:৩৫

নন্দীগ্রামে ব্রীজ আছে, সড়ক নাই

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
নন্দীগ্রামে ব্রীজ আছে, সড়ক নাই

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ভাটরা ইউনিয়নে বৃকুঞ্চি মাঠের মধ্যে টেকরাগাড়ী নামক খালের উপর ব্রীজ নির্মাণ হবার ১৮ বছর পরেও এলাকাবাসীর কোন কাজে আসছে না।

জানা গেছে, উপজেলার ভাটরা ইউনিয়নের নন্দীগ্রাম-কুমিড়া পন্ডিতপুকুর পাকা সড়কের পাশ দিয়ে উত্তরে বৃকুঞ্চি গ্রামের দিকে টেকরাগাড়ীর খাড়ি নামে একটি ছোট্ট খাল প্রবাহিত হয়েছে। স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর বগুড়ার আওতায় ১৯৯৯-২০০০ অর্থ বছরে তিন লাখ ১০ হাজার টাকা ব্যয়ে ওই খাড়ির উপর ব্রীজটি নির্মাণ করা হয়। তবে ব্রীজটির ওপর দিয়ে খালের এপার-ওপার এলাকার কৃষকের জমি চাষের জন্য পাওয়ারটিলারও পার করতে পারে না।

স্থানীয় লোকজন জানান, বৃকুঞ্চি গ্রামের তৎকালীন ইঞ্জিনিয়ার আবুল কালাম আজাদের একক সিদ্ধান্তে ব্রীজটি নির্মাণ করা হয়। অপরিকল্পিতভাবে ব্রীজ নির্মাণ করায় এটি এলাকাবাসীর কোনো কাজেই আসেনি। কিন্তু ব্রীজের পূর্বে কোনো সড়কের চিহ্ন নেই।দেশে যেখানে একটি ব্রীজের জন্য দিনের পর দিন জনগণকে অপেক্ষা করতে হয়, করতে হয় আন্দোলন। ব্রীজের অভাবে ১ থেকে ২ মাইল ঘুরে চলাচল করতেও হয়, যেখানে দুর্ভোগের সীমাও থাকে না। সেখানে রাস্তা ছাড়াই ব্রীজ নির্মাণ তা দিনের পর দিন অব্যবহ্নতভাবে পড়ে থাকা যা অত্যন্ত বেদনায়ক।

বৃকুঞ্চি গ্রামের শহিদুল ইসলাম, হারুন-অর-রশিদসহ অনেকেই বলেন, ব্রীজটির পূর্বে চারদিকে জমি রয়েছে। কোন রাস্তা নেই। ব্রীজটির ওপর দিয়ে এপার-ওপার জমি চাষের জন্য পাওয়ারটিলারও পার করা যায় না। কারণ ব্রীজটির দু’পাশে মাটিও নেই।

উপজেলা প্রকৌশলী  ফজলুল হক জানান, তাঁর যোগদানের অনেক আগেই হয়তো ব্রীজটি নির্মিত হয়েছে। বিষয়টি সরেজমিন দেখে কি করা যায় সেই ব্যবস্থা করা হবে।

উপরে