প্রকাশিত : ২৭ মে, ২০১৯ ১৯:০৯

'কুড়িগ্রাম কেন দারিদ্র্যের শীর্ষে' প্রতিবাদে মানববন্ধন

রাজীবপুর ও রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
'কুড়িগ্রাম কেন দারিদ্র্যের শীর্ষে' প্রতিবাদে মানববন্ধন

উত্তরাঞ্চলের জেলা কুড়িগ্রাম এই জেলাটি দেশের সবচেয়ে দরিদ্র জেলা হিসেবে স্বীকৃত পেয়েছে।দারিদ্র্য থেকে মুক্তি স্থানীয় ভাবে কর্মসংস্থান সৃষ্টি যোগাযোগব্যাবস্থা উন্নত করন সহ নানা দাবি নিয়ে মানববন্ধন করা হয়েছে।আজ মঙ্গলবার  সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে 'রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি' উদ্যোগে কুড়িগ্রাম কেন দারিদ্র্যের শীর্ষে  এই প্রশ্নে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে  কুড়িগ্রাম জেলা স্থানীয় নাগরিক  সহ ঢাকার বেশ কিছু সামাজিক রাষ্ট্রচিন্তা, মৌলিক বাংলা, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম, হিউম্যানিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ বেশ কিছু সংগঠন এতে সংহতি প্রকাশ করে অংশগ্রহণ করে ।মানববন্ধনে বক্তারা দরিদ্র এই জেলার উন্নয়নে বিভিন্ন দাবি তুলে ধরেন। ভারতীয় সীমান্তবর্তী হওয়ায় কুড়িগ্রাম জেলায় ভারতের মত সেভেন সিস্টার্সের কারখানায় করা যেতে পারে এছাড়াও ব্রহ্মপুএ নদে  প্রাপ্ত খনিজ পদার্থ  দিয়েও বেশ কিছু ভারী শিল্প গড়ে তোলা। নদ নদীময় কুড়িগ্রাম জেলাকে পর্যটন নগরীতে পরিণত করা। ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ নদীগুলোর চরে যেসব কৃষি ফসল ভাল জন্মে সেগুলোর চাষাবাদ বৃদ্ধি করে স্থানীয় বাজার সৃষ্টি করার দাবি করেন বক্তারা।

বক্তারা আরও বলেন  নদী তীরে বিস্তীর্ণ অনাবাদী জমিতে কয়েক হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করে সেচ পাম্প চালিয়ে চাষাবাদ গৃহস্থালি কাজে সৌর বিদ্যুতের ব্যাবহার। যোগাযোগ ব্যাবস্থা উন্নত করতে ঢাকা টু চিলমারী রুটে ভাওয়াইয়া এক্সপ্রেস নামের ট্রেন চালু। জামালপুরের দেওয়ানগঞ্জ থেকে রাজীবপুর হয়ে রৌমারী পর্যন্ত নতুন রেল লাইন নির্মান। কুড়িগ্রাম শহর থেকে থেকে সোনাহাট স্থলবন্দর পর্যন্ত রেল লাইন সম্প্রসারণে করা সহ নানা দাবি তুলে ধরেন ।

রেল নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি'র  সভাপতি কলামিস্ট নাহিদ হাসান নলেজ এর সভাপতিত্বে অনুুুুষ্ঠিত মানববন্ধনে  বক্তব্য রাখেন, পরিবেশকর্মী মিজানুর রহমান, রাষ্টচিন্তার সংগঠন সাদিয়া জেরিন পিয়া ও মাহবুবুর রহমান, ঢাকাস্থ কুড়িগ্রাম সমিতির সহ সভাপতি এম সলিমুল্লাহ ও মহাসচিব সাইদুল আবেদীন ডলার, কুড়িগ্রাম সোসাইটি, ঢাকার মহাসচিব ইঞ্জিনিয়ার শাহিন চিশতি ও সহ সাধারণ সম্পাদক ইব্রাহীম পারভেজ, প্রবীণ সাংবাদিক আমান উদ দৌল্লা,সংগঠনের নির্বাহী সভাপতি রাইহান কবির রনো, সাংগঠনিক সম্পাদক কাজী মাহাদী হাসান ফারুকী ও দপ্তর সম্পাদক মারুফ আহমেদ প্রমুখ।মানববন্ধনটি সঞ্চালন করেন সংগঠনটির সাধাারণ সদসম্পাদ রকিব মুহাম্মদ হাসান।

উপরে