প্রকাশিত : ২৮ মে, ২০১৯ ২১:১৭

বগুড়ায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

সঞ্জু রায়,স্টাফ রিপোর্টার
বগুড়ায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

‘মর্যাদা ও অধিকার স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবায় অঙ্গিকার’ স্লোগানে সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে প্রতি বছরের ন্যায় বগুড়াতে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে দিবসটি উপলক্ষে সমাজের সকল শ্রেণীপেশার মানুষের অংশগ্রহণে সিভিল সার্জন কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উক্ত কার্যালয়ে এসে সমাপ্ত হয়।

বগুড়া এডিপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, ইউএনএফপিএ সহ বিভিন্ন বেসরকারী সহযোগী সংগঠনের সহযোগিতায় র‌্যালী পরবর্তী দিবসটি উপলক্ষে উক্ত কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। জেলা সিভিল সার্জন ডা: গওসুল আজিম চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিভাগের পরিবার পরিকল্পনা কার্যালয় বগুড়ার উপ-পরিচালক কাজী ফারুক আহম্মেদ। প্রধান অতিথি তার বক্তব্যে নিরাপদ মাতৃত্ব নিশ্চিতকরণে প্রাতিষ্ঠানিক প্রসবের জন্য সকলকে সচেতন হতে বলেন। টেকসই উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকারের পাশাপাশি তিনি সকল সহযোগী সংস্থাকে নিরাপদ মাতৃত্ব নিশ্চিতকরণের মাধ্যমে মাতৃমৃত্যুর হার শূণ্যের কোঠায় আনার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাক্তন সিভিল সার্জন আফজাল হোসেন তরফদার ও ডেপুটি সিভিল সার্জন ডা: এহিয়া কামাল। এছাড়াও বক্তব্য রাখেন বগুড়া এডিপির স্বাস্থ্য প্রকল্পের ম্যানেজার রবিন বাড়ৈ, ইউএনএফপিএ বগুড়ার কর্মকর্তা ডা: কানিজ ফাতেমা প্রমুখ।

একই দিনে দিবসটি উপলক্ষ্যে জেলার শাজাহানপুরের মাদলায় আলোর পথ সিবিও’র আয়োজনেও এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সিবিও’র সভাপতি রহিমা বেগমের সভাপতিত্বে প্রায় ২ শতাধিক মানুষের অংশগ্রহণে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া এডিপি ওয়ার্ল্ড ভিশনের ম্যানেজার এ্যাডভেন্ট ট্রিপল্যান্ড। আলোর পথ উন্নয়ন বহুমুখী সমবায় সমিতির ম্যানেজার খোকন মিয়ার সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বগুড়া এডিপির অর্থনৈতিক উন্নয়ন প্রকল্পের ম্যানেজার ইভান্স গমেজ, ওয়াশ কমিটির পক্ষে সিরাজুল ইসলাম প্রমুখ। এই প্রথম বগুড়াতে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে বগুড়ার স্বাস্থ্য বিভাগ ও সহযোগী সংগঠন হিসেবে ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় একযোগে জেলা পর্যায় ছাড়াও প্রায় ১১টি কমিউনিটি ক্লিনিকে সহস্রাধিক মানুষকে সভা-সমাবেশের মাধ্যমে সচেতন করা হয়েছে।

উপরে