প্রকাশিত : ৩০ মে, ২০১৯ ২১:০২

জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান

ষ্টাফ রিপোর্টার
জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান

তামাক ব্যবহারের কারণে প্রতিবছর বাংলাদেশে প্রায় ১ লক্ষ ২৬ হাজার মানুষ মারা যায়এবং ৩০ হাজার কোটি টাকা চিকিৎসা খাতে ব্যয় হয়।এই ক্ষতি হতে জাতিকে রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী আগামী ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে জাপান টোব্যাকো নামক একটি তামাক কোম্পানি তরুণদের আকৃষ্ট করতে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণআইন লঙ্ঘন করে ব্যাপক প্রচার-প্রচারণা ও বিজ্ঞাপন করে যাচ্ছে। যা রাষ্ট্রের আইনের প্রতি অশ্রদ্ধার পাশাপাশি সরকারের মহৎ উদ্দেশ্যকে ব্যহত করার সুস্পষ্ট অপচেষ্টা। একটি রাষ্ট্রে বানিজ্যিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে যে কোন কোম্পানির বিদ্যমান আইন ও নীতি পালন অত্যাবশক। কিন্তু জাপান টোব্যাকো নামক কোম্পানিটি ব্যবসা শুরুর সাথে সাথে দেশের আইনভঙ্গ করে তাদের ক্ষমতা ও দাম্ভিকতা প্রকাশ করতে চাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে।

বিদ্যমান আইন অনুসারে আইন ভঙ্গকারী জাপান টোব্যাকোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ না করা হলে, মানুষের মনে নেতিবাচক প্রভাব ফেলবে। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এর ধারা- ৫ এর অনুসারে বাংলাদেশে যে কোন ধরনের তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন নিষিদ্ধ। ‘‘জাপানে রবীন্দ্রনাথের খোজে যাত্রী তাহসান, অনন্য জাপানীজ কোয়ালিটির খোঁজে’’ এই শিরোনামে গণমাধ্যমে প্রচারনা ও বিজ্ঞাপন করছে। ডেলিভার ভ্যানগুলোতে একই রং এর পাশাপাশি জাপানীজ কোয়ালিটি লেখা ব্যবহার করে ব্রান্ডিং করেছে।  এ সকল কিছু পত্রিকায়, ওয়েবসাইট, ভ্যান, রোড শো, লিফলেটিং করার মাধ্যমে সারা দেশে ছড়িয়ে দিচ্ছে, যা আইনের সুপষ্ট লঙ্ঘন এবং শাস্তিযোগ্য আপরাধ। উক্ত আইনের ধারা-৫ এর ভঙ্গের প্রেক্ষিতে এক (১) লক্ষ টাকা অর্থদন্ড এবং তিন (৩) মাসের বিনাশ্রম কারাদন্ড বা উভয় দন্ডের বিধান রয়েছে। আইনভঙ্গ করে জাপান টোব্যাকোর প্রচার-প্রচারণা ও বিজ্ঞাপনের মাধ্যমে দেশের তরুণ সমাজকে ধূমপানে আকৃষ্ট করার অপচেষ্টা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং সরকারের তামাকনিয়ন্ত্রণ কার্যক্রমের প্রতি চ্যালেঞ্জ।

দেশের জনস্বাস্থ্য রক্ষার পাশাপাশি প্রধানমন্ত্রীর তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য অর্জনে আমাদের দাবিতে অনতিবিলম্বে জাপান টোব্যাকোর প্রচার-প্রচারণা ও বিজ্ঞাপন বন্ধে মোবাইল কোর্টের শাস্তি ব্যবস্থা করা প্রতিটি এলাকায় যে সকল পোষ্টার, লিফলেট, ব্যানার, ডেলিভারী ভ্যানসহ নানাভাবে যে সকল বিজ্ঞাপন প্রচার করছে তা ৭ দিনের মধ্যে অপসারণের নির্দেশ প্রদান। আইনভঙ্গ করে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচারের দায়ে জাপান টোব্যাকো কোম্পানি, কোম্পানির এজেন্ট/ডিলার/ স্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে কোর্টে মামলা দায়ের মনিটরিং ব্যবস্থা জোরদার করা এবং দ্বিতীয়বার একই অপরাধের ক্ষেত্রে আইন অনুসারে দ্বিগুন জরিমানা নিশ্চিতকরার লক্ষে  এইড ফাউন্ডেশন, আশ্রয় সমাজ উন্নয়ন সংস্থা, স্বদেশ হিউম্যান এ্যাসিটেন্স সোসাইটি ও জেলা তামাক বিরোধী জোটের সদস্য তৌহিদ উদ দৌল রেজা, এম এ হাসান সুমন, রফিকুল আলম বৃহস্পতিবার সকাল দশটায় মেহেরপুর জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান করেন এসময় উপস্থিত ছিলেন আতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম, গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল, এনডিসি রকিবুল হাসানসহ কর্মকর্তাগণ।

উপরে