প্রকাশিত : ২৯ জুন, ২০১৯ ২০:১৮

বগুড়ার শেরপুরে হঠাৎ সক্রিয় ছিনতাইকারী চক্র

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার শেরপুরে হঠাৎ সক্রিয় ছিনতাইকারী চক্র

একটি বেসরকারি কোম্পানির বগুড়ার শেরপুর উপজেলা ব্যবস্থাপক হিসেবে কর্মরত মো. সবুজ মিয়া। সজিব ফুট প্রোডাক্টস্ লিমিটেডের নিজস্ব গাড়িতে করে কোম্পানির রকমারি মালামাল সরবরাহ করছিলেন তিনি। পথিমধ্যে ঢাকা-বগুড়া মহাসড়কের উপজেলার মহিপুর দুগ্ধ ও প্রাণি উন্নয়ন খামারের সামনে পৌঁছা মাত্রই তার গাড়িটির গতিরোধ করে মোটরসাইকেল যোগে আসা দুই যুবক। কিন্তু কোন কিছু বুঝে উঠার আগেই তাদের মধ্যে এক যুবক কোমর থেকে আগ্নেয়াস্ত্র বের করে তার পেটে ঠেকায়। একইসঙ্গে যা কিছু আছে তা দ্রুত বের করতে বলে অস্ত্রধারী ওইসব যুবক। অন্যথায় হুমকি দেয় গুলি করার। পরে তার কাছে থাকা নগদ ৫০হাজার টাকা, একটি মোবাইলফোন সেট অস্ত্রধারীদের হাতে তুলে দিয়ে প্রাণে রক্ষা পান তিনি।

গত ২৬জুন বেলা সাড়ে ৩টার দিকে ছিনতাইয়ের এই ঘটনাটি ঘটে। ওইদিনই থানায় লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী ব্যবস্থাপক সবুজ মিয়া। তিনি বলেন, তাদের বেশভূষায় প্রথমে মনে হয়নি তারা অস্ত্রধারী ছিনতাইকারী। কিন্তু অস্ত্র বের করে সব কিছু ছিনিয়ে নেয়ার পর তাদের মুখোশ উন্মোচিত হলো। আসলেই তারা ভ্রাম্যমান ছিনতাইকারী। তবে ভদ্রবেশেই মোটরসাইকেল নিয়ে ঘোরাফেরা করছে তারা। এদিকে উক্ত ঘটনার একদিন আগেও রাজশাহী থেকে আসা মক্কা ট্রেডার্সের দুই কর্মকর্তার নিকট থেকে একই কায়দায় ৯০হাজার টাকা ছিনিয়ে নেয়া হয়েছে। মাহবুব আলম ও আব্দুল কাদের নামের ভুক্তভোগী ব্যক্তিরা জানান, গত ২৫জুন সকালের দিকে পাওনা টাকা আদায়ের জন্য শেরপুর উপজেলায় আসেন। শহরের একাধিক ব্যবসা প্রতিষ্ঠান থেকে উক্ত পরিমাণ টাকা আদায় শেষে বিকেলের দিকে মোটরসাইকেল যোগে বগুড়া শহরের দিকে যাচ্ছিলেন তারা। কিন্তু মহাসড়কের গাড়ীদহ বাজার এলাকা নামক স্থানে যাওয়া মাত্রই তাদের মোটরসাইকেলটির গতিরোধ করা হয়। এরপর আগ্নেয়াস্ত্র বের করে গুলি করার ভয় দেখিয়ে তাদের নিকট থেকে টাকাগুলো ছিনিয়ে নেয়া হয়। পরে তারা থানায় এসে লিখিত অভিযোগ করেন। তবে এসব ঘটনার তিন-চারদিন পার হলেও কোন কূল-কিনারা করতে পারেনি পুলিশ। খোয়া যাওয়া টাকাও উদ্ধার হয়নি। এমনকি এই চক্রের কাউকে গ্রেফতারও করতে পারেনি পুলিশ। এ অবস্থায় পুলিশ নির্বিকার হয়ে পড়েছে। ফলে প্রতিনিয়তই ঘটছে ছিনতাইয়ের ঘটনা।

ভুক্তভোগীদের দেয়া তথ্যানুসন্ধানে জানা যায়, হঠাৎ করেই এই উপজেলায় সক্রিয় হয়ে উঠেছে ভ্রাম্যমান ছিনতাইকারী চক্র। পৌরশহরের আশপাশসহ উপজেলার বিভিন্ন আঞ্চলিক সড়কে ছিনতাই তৎপরতা চালাচ্ছে এই চক্রের সদস্যরা। তাদের খপ্পরে পড়ে সর্বস্ব হারাচ্ছেন সাধারণ মানুষ। সংঘবদ্ধ এই চক্রের সদস্যরা নানা কৌশলে ছিনতাই করছে। রিকসা, বাসে, মোটরসাইকেলে ভদ্রবেশে ঘোরাফেরা করছে। সুযোগ পেলেই সাধারণ মানুষের কাছ থেকে ছিনিয়ে নিচ্ছে নগদ টাকা, মোবাইল ফোন ও মূল্যবান জিনিসপত্র। বিভিন্ন যানবাহন থামিয়ে ও পথচারীকে অস্ত্রের মুখে জিম্মি করে ছিনতাই করছে তারা। এসব ঘটনার বেশিরভাগ ক্ষেত্রেই থানায় মামলা বা সাধারণ ডায়েরী করা হয় না। যার ফলে ছিনতাইয়ের প্রকৃত সংখ্যাও পাওয়া যায় না। তবে এই চক্রটিকে ধরতে পুলিশ তৎপর রয়েছেন-এমন দাবি করে শেরপুর থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) বুলবুল ইসলাম বলেন, দ্রুততম সময়ের মধ্যেই ছিনতাইকারী চক্রের সদস্যদের গ্রেফতারপূর্বক আইনের আওতায় আনা সম্ভব হবে। খোয়া যাওয়া টাকাও উদ্ধার হবে। এজন্য পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

উপরে