প্রকাশিত : ১৫ জুলাই, ২০১৯ ১৮:৫০

দেওয়ানগঞ্জে বন্যার পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু

প্রেস বিজ্ঞপ্তি
দেওয়ানগঞ্জে বন্যার পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু

যমুনা নদীসহ জেলার ব্রহ্মপুত্র, জিঞ্জিরাম ও ঝিনাই নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুর জেলার বন্যা পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিয়েছে। আজ সোমবার বিকেল থেকে জেলার বাহাদুরাবাদ পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ১২৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যায় আক্রান্ত জেলার ছয়টি উপজেলার মধ্যে দেওয়ানগঞ্জ উপজেলার পরিস্থিতি সবচেয়ে বেশি অবনতি হয়েছে।উপজেলা প্রশাসনের হিসেব মতে এ উপজেলায় ১ লাখ ৩৩ হাজার ২২১ জন মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে। বন্যার পানিতে ডুবে দেওয়ানগঞ্জ উপজেলায় তিন শিশুর মৃত্যু এবং মেলান্দহ উপজেলায় মাছ ধরতে গিয়ে বন্যার পানিতে ডুবে নবম শ্রেণির একছাত্র নিখোঁজ হয়েছে।

সরজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, বন্যা কবলিত জামালপুরের ছয়টি উপজেলার মধ্যে দেওয়ানগঞ্জ উপজেলায় সোমবার ভোর থেকে উপজেলা সদর পর্যন্ত বন্যার পানিতে সয়লাব হয়ে গেছে। সোমবার দেওয়ানগঞ্জ পৌরসভার বেলতৈল বাজার হাঁটু পানিতে তলিয়ে গেছে। জিলবাংলা চিনিকল-বেলতৈল বাজার-থানা সড়ক দিয়ে প্রবল বেগে পানি প্রবাহিত হচ্ছে। এই সড়কের পাশে উপজেলা ভূমি অফিস ভবনসহ আশপাশের বাসাবাড়িতে পানি উঠে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ভূমি অফিস থেকে সকল নথিপত্র সরিয়ে নেওয়া হচ্ছে।

দেওয়ানগঞ্জ রেলস্টেশনের আশপাশে বন্যার পানিতে ডুবে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে ট্রেনযাত্রীরা স্টেশনে যেতে পারছেন না। ট্রেন থেকে নেমে যাত্রীরা আটকা পড়ছেন স্টেশনে। যাত্রীদের ঝুঁকি নিয়ে হেঁটেই পানিতে ভিজে যাতায়াত করতে গিয়ে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে।দেওয়ানগঞ্জ রেলস্টেশনের সামনে পানি উন্নয়ন বোর্ডের বাহাদুরাবাদ পয়েন্টের যমুনার পানি পরিমাপকের কার্যালয়ে সোমবার ভোর চারটা থেকে পানি উঠেছে। পানি পরিমাপক আব্দুল মান্নান বলেন, আমাদের অফিস ঘরে প্রায় কোমরপানি উঠেছে। ২০১৭ সালের ভয়াবহ বন্যায় যমুনা নদীর পানি সর্বোচ্চ ১৩৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এবার সেই রেকর্ড অতিক্রম করে কিনা সেই শঙ্কায় রয়েছি।

এ ছাড়া দেওয়ানগঞ্জ ইউএনও অফিস প্রাঙ্গণ এবং এর চারদিক বন্যার পানিতে তলিয়ে গেছে। সেখানে এখন কোথাও হাঁটু পানি, কোথাও কোমর পানি ওঠেছে। ইউএনও অফিসের নিচতলার সব কক্ষেই পানি উঠেছে। ইউএনও মোহাম্মদ গোলাম মোস্তফা সোমবার থেকে তার দপ্তর এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তরসহ বেশ কয়েকটি সরকারি দপ্তর সাময়িকভাবে দেওয়ানগঞ্জ সরকারি এ কে মেমোরিয়াল কলেজ সংলগ্ন সরকারি গণগ্রন্থাগারে সরিয়ে নিয়েছেন। কার্যত বন্যার কারণে উপজেলা পরিষদের সরকারি দপ্তরের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

উপজেলার চিকাজানী ইউনিয়নের খোলাবাড়ি এলাকায় চর খোলাবাড়ি উচ্চ বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে পানি ওঠায় সেখানে চারটি ভবনসহ আশপাশের জনবসতি এলাকা পানিয়ে তলিয়ে গেছে। এ ছাড়া উপজেলার বাকি সাতটি ইউনিয়নেও বন্যায় নতুন নতুন এলাকা তলিয়ে যাচ্ছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শফিকুল ইসলাম সোমবার দেওয়ানগঞ্জ উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করেছেন।দেওয়ানগঞ্জের ইউএনও মোহাম্মদ গোলাম মোস্তফা বলেন, দেওয়ানগঞ্জ পৌর এলাকাসহ উপজেলার আটটি ইউনিয়নে সার্বিক বন্যা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। এখানে ১ লাখ ৩৩ হাজার ২২১ জন মানুষ বন্যায় আক্রান্ত হয়ে চরম দুর্ভোগে রয়েছেন। বন্যার্তদের রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়সহ সবাইকে এগিয়ে আসা দরকার। জেলা প্রশাসনের ত্রাণ শাখা থেকে বন্যার্তদের জন্য এ উপজেলায় ৯০ মেট্রিক টন ত্রাণের চাল ও নগদ এক লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। এ সব ত্রাণ সামগ্রী ও টাকা ইতিমধ্যে ইউনিয়ন পর্যায়ে বন্যার্তদের মাঝে বিতরণ করা শুরু হয়েছে। আরো পর্যাপ্ত ত্রাণ সামগ্রী চাওয়া হয়েছে।

দেওয়ানগঞ্জ উপজেলা ছাড়াও জেলার ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ, সরিষাবাড়ী ও বকশীগঞ্জ উপজেলার বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। জামালপুর সদর উপজেলার কেন্দুয়া, মেষ্টা, তিতপল্লা ইউনিয়নেও বন্যা দেখা দিয়েছে। সোমবার সকাল থেকে বন্যার পানিতে মেলান্দহ-মাহমুদপুর রাস্তায় পানি ওঠায় উপজেলা সদরের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার রোপা আমনের বীজতলা, আউশ ধান, পাট, শাকসবজি ও মরিচসহ ৩ হাজার ৪৬২ হেক্টর জমির ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে।এদিকে বন্যার পানিতে ডুবে সোমবার দেওয়ানগঞ্জ উপজেলার পৃথক স্থানে তিন শিশু মারা গেছে। মৃত শিশুরা হলো উপজেলার ডাংধরা ইউনিয়নের পাথরেরচর গ্রামের রাকিবুল ইসলামের ছেলে সাইমুন ইসলাম (৭), দেওয়ানগঞ্জ পৌরসভার চরকালিকাপুর গ্রামের মনির হোসেনের ছেলে রিয়ামুল হক (২) ও জহুরুল ইসলামের ছেলে নাঈম (৩)।

এ ছাড়া জেলার মেলান্দহ উপজেলার মাহমুদপুর ইউনিয়নের খাসিমারা গ্রামে মো. জুনাঈদ (১৫) নামের নবম শ্রেণির এক ছাত্র বাড়ির পাশে বন্যার পানিতে মাছ ধরতে গিয়ে পানির স্রোতে ডোবায় পড়ে নিখোঁজ হয়েছে। সকাল ৭টার দিকে সে নিখোঁজ হয়। জুনাঈদ স্থানীয় শাহ আলমের ছেলে এবং খাসিমারা পুঠিয়াপাড়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র। জামালপুর থেকে ফায়ার সার্ভিসের ডুবুরিরা বিকেল পাঁচটা পর্যন্ত সেখানে অনুসন্ধান চালায়। কিন্তু তাকে উদ্ধার করা যায়নি।

উপরে