প্রকাশিত : ১৭ জুলাই, ২০১৯ ২১:০৩

বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ১১৭ সে. মি. উপরে প্লাবিত শতাধিক গ্রাম

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ১১৭ সে. মি. উপরে প্লাবিত শতাধিক গ্রাম

গত কয়েক দিন ধরে অবিরাম বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার উপর দিয়ে প্রবাহিত যমুনা নদীর পানি ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে । গত ৪৮ ঘন্টায় যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে  প্রবাহিত হচ্ছে বিপদ সীমার ১১৭ সে.মি উপর দিয়ে। বসত ঘড় বিছানা কাথা বালিশ বাড়ির উঠান কোথাও শুকনো যায়গা নেই। গবাদি পশু নিয়ে অনেকে আশ্্রয় নিয়েছেনে বন্যা নিয়ন্ত্রন বাধে। কোনমতে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছেন কয়েকে হাজার পরিবার। নিরাপদ খাবার পানির সংকট এবং স্বাস্থ্য ঝুকিতে রয়েছেন বন্য কবলিত এলাকার বিভিন্ন বয়সের মানুষ।

অনেকেই ঘড়ের সিলিং এ বিছানা ঝুলিয়ে রাতে ঘুমাচ্ছেন। রান্না করার ব্যাবস্থা না থাকায় শুকনো খাবার দিন অতিবাহিত করছেন তারা। বন্যা দুর্গত এলাকা গুলোতে নেই পর্যাপ্ত চিকিৎসা ব্যাবস্থা। হঠাৎ করে  নিম্নাঞ্চল প্লাবিত হওয়া এবং পানির তীব্র স্রোতের কারণে উপজেলার ৯টি ইউনিয়নে শতাধিক গ্রাম এবং  বন্ধ রয়েছে ৩০ টিরও বেশি প্রাথমিক বিদ্দ্যালয় ও সাত টি নিম্নমাদ্ধমিক বিদ্দ্যলয়ের পাঠ কার্যক্রম, কিছু স্কুল খোলা যায়জগায় কোন রকমে চালিয়ে যাচ্ছে পাঠদান। এছাড়াও অনেক শিা প্রতিষ্ঠান হুমকির মুখে রয়েছে বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা অফিস।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় উপজেলার কাজলা, কর্ণিবাড়ি , বোহাইল, চালুয়াবাড়ি, চন্দনবাইশা, হাটশেরপুর, কুতুবপুর, সারিয়াকান্দি সদও আংশিক, কামালপুর ইউনিয়নের চরাঞ্চল ও যমুনার তীরবর্তী এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে অর্ধশত নিচু চর। য়তির সঠিক পরিমান জানা না গেলেও অনেক পাট এবং মসলা জাতীয় ফসলের জমি তলিয়ে গেছে। উপযুক্ত হওয়ার আগেই পাট কাটতে বাধ্য হচ্ছে কৃষক। নদীর জলে ভেষে গেছে অনেক কৃষকের সপ্ন। ইতিমদ্ধে  উপজেলা প্রশাসন কর্তৃক বন্যার্ত বিভিন্ন ইউনিয়নে বিতরন করা হয়েছে শুকনা খাবার এবং জিআর এর ১৫ কেজি কওে চাল।পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বুধবার বিকালে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ১১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতিমদ্ধে বন্যা পরিস্থিতি মনিটরিং এবং বিভিন্ন বন্যা নিয়ন্ত্রন বাধ সমুহ নজরদারিতে রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভোমিক জানান, বন্যা পরিস্থিতি মোকাবেলা করার জন্য কন্টোল রুম খোলা হয়েছে। বন্যায় আক্রান্ত লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া তিগ্রস্ত পরিবার সমুহের মাঝে শুকনো খাবার চাল ডাল বিতরণ করা অব্যাহত রয়েছে।চালুয়াবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত আলী জানান, বন্যার পানিতে চালুয়াবাড়ি ইউনিয়নের সুজলের পাড়া, উত্তর হাটবাড়ি , বহুলাডাঙ্গা ,উত্তর শিমুল তাইড় , ভাঙ্গরগাছা, বিরামের পাঁচগাছী গ্রাম এবং কাজলা ইউনিয়নের উত্তর ও দনি বেনীপুর, বেড়া পাচবাড়িয়া, পাকুড়িয়া সহ অনেক গ্রাম রয়েছে হুমকির মুখে। কাজলা ইউনিয়নের একটি সড়ক ভেংগে বন্যার পানি প্রবেশ করছে টেংরাকুড়া গ্রামে।

উপরে