প্রকাশিত : ২৬ নভেম্বর, ২০১৯ ১৪:৫৯

বগুড়ায় যৌন হয়রানি রোধে শিক্ষার্থীদের শপথ গ্রহণ অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়ায় যৌন হয়রানি রোধে শিক্ষার্থীদের শপথ গ্রহণ অনুষ্ঠিত

১৬ দিন ব্যাপী নারী নির্যাতন পক্ষ উদযাপন উপলক্ষ্যে বগুড়ায় আস্থা প্রকল্পের উদ্যোগে সোমবার সকালে জেলার বগুড়া সদর, সোনাতলা, নন্দীগ্রাম ও শাজাহানপুর উপজেলায় একযোগে ৩০ টি বিদ্যালয়ে নারীর প্রতি সহিংসতা রোধে প্রায় দশ হাজার শিক্ষার্থীদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

“নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেদারল্যান্ড এ্যাম্বাসীর অর্থায়নে ইউএনএফপি এবং আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় গণ উন্নয়ন কেন্দ্র, আস্থা প্রকল্পের মাধ্যমে  নানা কর্মসূচীর গৃহীত হয়েছে।

বিদ্যালয়ভিত্তিক উক্ত অনুষ্ঠানে শিক্ষার্থীদের একজন সচেতন শিক্ষক ও শিক্ষার্থী হিসেবে নারী ও শিশুর প্রতি কোন প্রকার নির্যাতন না করাসহ নিজ পরিবার, সমাজ, প্রতিষ্ঠান, রাস্তাঘাট, গনপরিবহনসহ সকল স্থানে নারী ও শিশুর প্রতি যেকোন প্রকার নির্যাতন প্রতিরোধে সচেষ্ট থাকা এবং সম্মিলিত ভাবে প্রতিরোধকরণে কাজ করতে করতে শপথ বাক্য পাঠ করানো হয়। গণ উন্নয়ন কেন্দ্রের আস্থা প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর মোখলেসুর রহমান পিন্টুর ব্যবস্থাপনায় সকল বিদ্যালয়ে শিক্ষকবৃন্দ নারী নির্যাতন পক্ষের তাৎপর্য তুলে ধরেন। সেই সাথে প্রধান শিক্ষকগণ নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ বিষয়ক এবং শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানী প্রতিরোধে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অভিযোগ কমিটি গঠন বিষয়ে আলোচনা করেন।

 

উপরে