প্রকাশিত : ২২ ডিসেম্বর, ২০১৯ ১৭:২১

মৃদু শৈতপ্রবাহে কাঁপছে পঞ্চগড়ের মানুষ

পঞ্চগড় প্রতিনিধি
মৃদু শৈতপ্রবাহে কাঁপছে পঞ্চগড়ের মানুষ

মৃদু শৈত প্রবাহে ঠক ঠক করে কাঁপছে পঞ্চগড়ের মানুষ। আকাশ মেঘাচ্ছন্ন থাকায় কয়েকদিন ধরে সূর্যের দেখা মেলেনি। সেই সাথে হিমালয় থেকে আসা উত্তরের কনকনে হিমেল হাওয়া হিম করে দিচ্ছে মানুষকে। মাঝখানে ক’দিন বিরতি দিয়ে আবারও নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। সর্বোচ্চ আর সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান খুব কাছকাছি অবস্থান করায় বেড়েছে শীতের তীব্রতা। পঞ্চগড়ে গ্রামাঞ্চলের অধিকাংশ বাড়িতেই সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাঠ অথবা খড়কুটো জ্বেলে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে শীতার্ত মানুষদের।

রোববার বিকেলে জেলা শহরের বিভিন্ন জায়গায় গড়ে ওঠা মৌসূমী শীতবস্ত্রের দোকানে দেখা গেছে শীতার্ত মানুষের উপচেপড়া ভিড়। শীতের কবল থেকে নিজেকে ও পরিবারের সদস্যদের রক্ষা করতে একটু বেশি দাম দিয়ে হলেও শীতবস্ত্র কিনছে মানুষজন। জেলার আড়াই লক্ষাধিক শীতার্ত মানুষের বিপরীতে এখন পর্যন্ত সরকারিভাবে মাত্র ৩৩ হাজার ৪শ কম্বল বরাদ্দ পাওয়া গেছে। আর বেসরকারিভাবে বিতরণ করা হয়েছে ২/৩ হাজারের মত।     

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের উর্দ্ধতন পর্যবেক্ষক জীতেন্ত্র নাথ রায় জানান, রোববার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর বিকেলে ৩ টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৩ ডিগ্রি সেলসিয়াস ও বিকেল ৩টা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান জানান, পূর্বের ২৮ হাজার ৪শ কম্বলের সাথে নতুন করে আরও ৫ হাজার কম্বল পাওয়া গেছে। আগে বরাদ্দ পাওয়া কম্বলগুলো ইতোমধ্যে শীতার্ত মানুষের মাঝে বিতরণ শেষ হয়েছে। বরাদ্দ পাওয়া নুতন শীতবস্ত্র বিতরণের প্রক্রিয়া চলছে।

উপরে