প্রকাশিত : ২৬ ডিসেম্বর, ২০১৯ ১৭:৩১

আজও তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

অনলাইন ডেস্ক
আজও তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বুধবারের মত আজ বৃহস্পতিবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার বৃহস্পতিবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত বছর এই দিনে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে পঞ্চগড়ের জনজীবন। সকাল ৯টার আগ পর্যন্ত গোটা জেলা ঘন কুয়াশায় ঢাকা ছিল। ৯টার পর সূর্যের দেখা মিললে ঘন কুয়াশা কেটে যায়। চারপাশে ঝলমলে রোদের কারণে শীতের তীব্রতা কমতে শুরু করে। দিনভর রোদেলা আকাশ থাকায় বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২২.১ ডিগ্রি সেলসিয়াস।  

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, বৃহস্পতিবার সকাল ৯টায় সর্বনিম্ন ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এই অবস্থাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। সকাল ৬টায় প্রাথমিকভাবে ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

তীব্র শীতে সবচেয়ে বেশি কষ্টে পড়েছে শিশু ও বৃদ্ধরা। কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়া ও স্বাসকষ্টে ভুগছে তারা। অনেকে হাসপাতালে এসে চিকিৎসা নিচ্ছেন। বেড়েছে ঠান্ডাজনিত রোগ ব্যাধিও। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সিরাজউদ্দৌলা পলিন জানান, মানুষ এখন অনেক সচেতন। ডায়রিয়া ও নিউমোনিয়ার ভ্যাকসিন গ্রহণের কারণে শিশু রোগীর সংখ্যা কমে গেছে। অনেকে বাড়িতেই নেবুলাইজার ব্যবহার করছেন। অনেক বৃদ্ধ স্বাসকষ্ট ও হাঁপানী রোগে যারা ভোগেন তারা এখন বাড়িতেই অক্সিজেন ব্যবহার করায় হাসপাতালে ভর্তি হচ্ছেন না। তিনি পচা বাসি খাবার বর্জন, পরিস্কার পরিচ্ছন ও উষ্ণ পরিবেশে অবস্থান করার পরামর্শ দিয়েছেন।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, মন্ত্রণালয় থেকে প্রাপ্ত ৪০ হাজারের বেশি কম্বল ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। আরো বরাদ্দ চাওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান শীতবস্ত্র বিতরণ করছেন। তিনি পঞ্চগড়ের শীতার্তদের জন্য দেশের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

উপরে