প্রকাশিত : ২৮ ডিসেম্বর, ২০১৯ ১৫:৫৯

স্কুলে অতিরিক্ত সেশন ফি আদায়ের প্রতিবাদে বগুড়ায় অভিভাবক সমাবেশ

ষ্টাফ রিপোর্টার
স্কুলে অতিরিক্ত সেশন ফি আদায়ের প্রতিবাদে বগুড়ায় অভিভাবক সমাবেশ

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২ হাজার টাকার বেশী সেশন ফি নিতে পারবে না হাইকোর্ট থেকে এমন আদেশ দেওয়ার পরেও বগুড়া সহ গোটা দেশে ৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত টাকা আদায় করায় দিশেহারা সাধারন অভিবাকেরা। এরই প্রতিবাদে বগুড়ায় আজ শনিবার শহরের সাতমাথা বীরশ্রেষ্ঠ স্কয়ারে অনুষ্ঠিত হলো অভিবাবক সমাবেশ।

সমাবেশে বক্তরা বলেন,  ২০১৯ সালের ২ ফেব্রুয়ারী দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত সেশন ফির টাকা আদায়ের প্রদিবাদে হাইকোর্টে একটি রিট পিটিশন করেন বগুড়ার সমাজসেবী আব্দুল মান্নান আকন্দ। তার রিটের প্রেক্ষিতে হাইকোর্ট ২ হাজার টাকা সেশন ফি নির্ধারন করে একটি আদেশ দেন। কিন্তু সেই আদেশ মানছেন না শিক্ষা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা। ফলে অসহায় হয়ে পড়েছেন নিম্ম এবং মধ্যবিত্ত অভিভাকেরা। তাদের একটাই কথা এত টাকা আমরা কোথায় থেকে দেব? সংসার চালাতেই আমাদের হিমশিম অবস্থা তার উপর এত টাকা দেব কি করে?

বগুড়া জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক অসীম কুমার রায় জানালেন, সরকার দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিনামুল্যে কোটি কোটি বই বিতরণ করছে কিন্তু তারপরেও ওরা অতিরিক্ত সেশন ফি আদায় করে বানিজ্য করছে অসহায় ছাত্রদের সাথে। এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না।

রিট আবেদনকারি সমাজসেবী আব্দুল মান্নান আকন্দ বলেন, সাধারণ মানুষের স্বার্থের কথা চিন্তা করেই রিট করা হয়েছিল। রিট করার পর হাইকোর্ট থেকে আদেশ দেওয়া হয়েছিল যাতে কেউ ২ হাজার টাকা বেশী সেশন ফি না নেয়। কিন্তু ওদের কাছে শিক্ষা এখন বানিজ্য। তাই ওরা ইচ্ছেমত টাকা নিচ্ছে। কিন্তু আমরা তা হতে দেব না। আমরা যেভাবেই হো প্রতিহত করব। প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানে তালা মেরে প্রতিবাদ জানাব।  

এদিকে বগুড়ার বারের সাবেক সভাপতি ও সাবেক পিপি এডভোকেট রেজাউল করিম মন্টু দেশের সকল অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে বললেন, আপনারা কেউ ২ হাজার টাকার বেশী সেশন ফি দেবেন না। কারন এইভাবে টাকা নেওয়া হাইকোর্টের আদেশকে অমান্য করার সামিল।

শিক্ষা নাকি বানিজ্য এমন প্রশ্নে দিশেহারা অভিভাবকরা কিন্তু এর সমাধান কি সেই প্রশ্নই এখন বড় হয়ে দেখা দিয়েছে ওদের কাছে।

 

উপরে