প্রকাশিত : ১৪ জুলাই, ২০২০ ১৯:৪৭

নদীর টানে ছুটে আসা

হিলি (দিনাজপুর)
নদীর টানে ছুটে আসা

১৩ থেকে ১৫ বছর বয়সী এক ঝাক কিশোর মনের সুখে দিনাজপুরের হিলির মহেশপুর ঘাটে ব্রীজ থেকে নদীর পানিতে ঝাঁপ দিচ্ছে। তারা যেন নদীর বুকে নিজেদের হারিয়ে ফেলছে। ওদিকে নদীর ঐকিনারায় সজিবে মা ডাকছে খোকা উঠে আয়, নদীতে বেশি গোসল করতে হয় না। সর্দি, জ্বর আসবে। তোর বাবা লাঠি নিয়ে আসছে। উঠে আয় বাবা?

হিলির মহেশপুর ঘাটের ব্রীজে বর্ষাকালে এযেন এক নিত্যদিনের চিত্র। দেখা গেলো ১৭ জনের এক ঝাঁক কিশোর মনের আনন্দে ব্রীজে উঠছে আর নদীতে ঝাঁপ দিতে। তাদের মাঝে বিরাজ করছে কি যেন এক অনুভুতি। দুনিয়াদারি তাদের মনে নেই। নদীর পানিতে থাকা সকল প্রাণীর সাথে যেন তাদের একটা স্বক্ষতা গড়ে উঠেছে। ভয় আর ভীতির কোন বালাই নেই তাদের কাছে। দীর্ঘ সময় ধরে নদীর পানিতে তাদের ঝাঁপাঝাঁপিতে শরীর ফ্যাকশা হয়েছে গেছে, দু’চোখ লাল হয়ে উঠেছে। তবুও তাদের কোন ক্লান্তি নেই। মনের সুখে ব্রীজ থেকে ঝাঁপ দিচ্ছে আর নদীর স্রোতে নিজেদের গা ভাসিয়ে সাঁতার কাটছে।

কথা হয় নবম শ্রেণীর ছাত্র সজিব আহম্মেদের সাথে সে বলেন, প্রতিদিন দুপুর ১২টা বাজলে আমরা গ্রামের সব বন্ধুরা এই ব্রীজে আসি। আর মনের সুখে গোসল করি। ব্রীজ থেকে লাফ দিয়ে নদীর স্রোতে গোসল করতে খুব ভাল লাগে। কিন্তু শান্তি মতো লাফালাফি, ঝাঁপাঝাঁপি করতে পারি না, কারণ ঐদেখেন মা এসে দাঁড়িয়ে আছে।

সজিবের মার সাথে কথা হয়, তিনি বলেন, আমার এক মেয়ে এক ছেলে। সজিবকে বার বার বলি নদীতে গোসল করা ভাল না। অসুখ হতে পারে, কিন্তু কে শোনে কার কথা। দুপুর হলে একজুটি ছেলেদের সাথে ছুটে আসে এই ঘাটে।

৭ম শ্রেণীর ছাত্র রাহাত বলেন, এখন আমাদের স্কুল বন্ধ রয়েছে। বাড়িতেও কোন কাজ নেই। এখন প্রতিদিন নদীতে আসি আর বন্ধুদের সাথে সাঁতার কাটি। বাড়িতে গোসল করতে ভাল লাগে না। বাবা-মা নিশেদ করে তবুও চুপ করে পালিয়ে আসি।

১০ শ্রেণী ছাত্র আশরাফ আবেগে বলল, আমাদের এই নদীতে বর্ষাকালে পানি থাকে। পরে বর্ষা শেষে পানি শুকিয়ে যায়। বর্ষা আসলে মনে হয় সব সময় নদী আমাকে ডাকছে। তাই দুপুর হলে নিজেকে ধরে রাখতে পারি না। বার বার ছুটে আসি এই নদীর বুকে। নদীতে যখন পানি থাকে না তখন মন শুধু কেঁদে উঠে আর বলে এই নদী তুই কবে আবার পানিতে ভরপুর হয়ে যাবি। আমার যে তোর বুকে হারিয়ে যেতে ইচ্ছে করে।

চলার পথে এই কিশোরদের ব্রীজ থেকে নদীতে ঝাঁপ আর স্রোতে সাঁতার কাটা দেখে আমিও অতিথ জীবনে হারিয়ে গেলাম। আমাদের বিরামপুর-হিলির বুক দিয়ে প্রবাহিত হয়েছে ছোট যমুনা নদী। তখন তো আর এখনকার মতো টিউবয়েল বা মটার ছিলো না। সবাই প্রায় নদীতেই গোসল করতো। সকাল ১০টা বাজলেই নদী যেন আমাকে ডাকে, নিজেকে স্থির রাখতে পারতাম না। প্রতিবেসী,আত্বীয় স্বজনদের মধ্যে আমার সমবয়সীদের ডাকতাম আর বলতাম চলরে নদী যাবি না? একদল ছেলে-মেয়ে একত্রে হয়ে ছুটতাম সেই নদীর পানে। গামছা বা বাড়তি কোন কাপড় হাতে নিতাম না। খালি হতে দৌড় আর দৌড়। নদীর কিনারায় এসে কোন রকম পরনে হাপ প্যান্টিটি খুলে সবাই দিতাম ঝাঁপ। নদীর পানিতে নিজেকে তোলিয়ে দিতাম। কি যেন একটা আলাদা অনুভতি পেতাম। মনে হয় মায়ের কোলে ক্লান্ত শরীর নিয়ে আরাম-আয়েষে নিজেকে হারিয়ে ফেললাম।

উপরে