প্রকাশিত : ৩১ জুলাই, ২০২০ ১৬:০১

হিলি বন্দরে কমেছে পেঁয়াজের দাম, বেড়েছে দাম আদার

হিলি (দিনাজপুর)
হিলি বন্দরে কমেছে পেঁয়াজের দাম, বেড়েছে দাম আদার

৩দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে বেড়েছে আদার দাম, কমেছে দাম পেঁয়াজের। চাহিদা বাড়ায় এবং আমদানি কম হওয়ায় বেড়েছে আদার দাম। এদিকে প্রয়োজনের বেশি আমদানি হওয়ায় কমেছে পেঁয়াজের দাম বলে জানিয়েছেন বন্দরের পেঁয়াজ ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর পেঁয়াজ ব্যবসায়ী বাবুল হোসেন জানান, চাহিদা তোলনায় আমদানি বেশি হওয়ায় পেঁয়াজের দাম কমেছে। ৩দিন আগে যে পেঁয়াজ ১৮ টাকা কেজি দরে বিক্রি করেছি, সেই পেঁয়াজ আজ বুধবার বিক্রি করছি ১৫ টাকা কেজি দরে।

হিলি বাজার ঘুরে দেখা গেছে, দুইদিন আগে পাইকারী বাজারে আদার ছিলো ১২০ থেকে ১২৫ টাকা। তা খুচরা বাজার ছিলো ১৪০ থেকে ১৫০। আজ বুধবার বাজারে সেই আদা পাইকারী হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা। আবার খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা কেজি দরে।

এদিকে দুইদিন আগে পেঁয়াজের কেজি ছিলো পাইকারী বাজারে ২০ থেকে ২২ টাকা। তা খুচরা বাজার ছিলো ২৪ থেকে ২৫ টাকা।

হিলি বাজারের খুচরা ব্যবসায়ী লতিফ হোসেন বলেন, ২দিন আগে পেঁয়াজ ২০ থেকে ২২ টাকা দরে পাইকারী কিনে ২৪ থেকে ২৫ টাকা দরে বিক্রি করেছি। আজ কেজিতে ৪ টাকা কমে, ১৮ টাকা কিনে ২০ থেকে ২২ টাকা দরে খুচরা বিক্রি করছি।

আদা-পেঁয়াজ কিনতে আসা একজন ক্রেতা লুৎফর রহমান বলেন, চার দিন আগে আদা যে দামে কিনলাম, আজ দেখি কেজি প্রতি ২৫ থেকে ৩০ টাকা দাম বেশি। তবে পেঁয়াজের দাম কম পেলাম, ঈদের জন্য ২০ টাকা দরে ৫ কেজি পেঁয়াজ ক্রয় করলাম।

হিলি বাজারের পাইকারী ব্যবসায়ী রাশেদুল ইসলাম বলেন, আদাতে অনেক ঘাড়তি হয় তাই ১২০ থেকে ১২৫ টাকা দরে ক্রয় করে ১৪০ থেকে ১৪৫ টাকা কেজি দরে বিক্রি করেছি। তবে দুইদিন আগে ৯৫ থেকে ১০০ টাকা দরে ক্রয় করে ১২০ থেকে ১২৫ টাকা দরে পাইকারী করেছি। আর পেঁয়াজের দাম কেজিতে ৪ টাকা কমেছে। বন্দর পেঁয়াজ ব্যবসায়ীদের নিকট থেকে ১৫ থেকে ১৬ টাকা দরে পেঁয়াজ ক্রয় করে ১৮ থেকে ২০ টাকা কেজি দরে পাইকারী বিক্রি করছি।

উপরে