প্রকাশিত : ৩ আগস্ট, ২০২০ ১৫:৩৭

হিলি সীমান্তের অতন্দ্র প্রহরী, কেমন কাটলো তাদের ঈদ?

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর)
হিলি সীমান্তের অতন্দ্র প্রহরী, কেমন কাটলো তাদের ঈদ?

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। নানান রকমের পোশাক পড়ে ঈদের আনন্দ উপভোগ করল মুসলমান সম্প্রদায়ীরা। আর মোটা ইউনিফরম, মাথায় শক্ত মোটা টুপি, মুখে মাস্ক, পায়ে চামড়ার বুট আর গ্লোবস পড়ে হাতে অস্ত্র নিয়ে সীমান্ত রক্ষার মাঝে উপভোগ করলো দিনাজপুরের হিলি সীমান্তের বিজিবি পুরুষ-মহিলা সদস্যরা।

সরকারী-বেসরকারী প্রতিটি প্রতিষ্ঠানের ছুটি হয়েছে ঈদের। ছুটি পেয়ে সবাই নিজে মাতৃভুমিতে গিয়ে উদযাপন করেছে পবিত্র ঈদ-উল-আযহা। স্ত্রী-সন্তান, বাবা-মা, ভাই-বোন, আত্বীয় স্বজন ও প্রতিবেশীদের নিয়ে আনন্দ উল্লাসে কেটেছে কোরবানির ঈদ। এদিকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা ঈদের সকল আনন্দ উপেক্ষা করে সীমান্ত রক্ষা করা নিয়ে ব্যস্ত সময় পার করেছেন। তবুও তাদের চোখে-মুখে নেই কোন কান্তি বা হতাশা। দেখে মনে হচ্ছে জনগনের জানমাল ও দেশ রক্ষা করার মাঝে একটি অজানা সুখ অনুভব করছেন। সীমান্ত আর নিজ সদস্যদের মাঝে খুঁজে পায়েছেন তারা ঈদের খুশি। একজন বিজিবি পুরুষ সদস্য রাত-দিন ২৪ ঘন্টার মধ্যে ১৮ ঘন্টা সীমান্তে কর্মরত থাকছেন, আবার নরম-কমল হাতে অস্ত্র নিয়ে ৬ ঘন্টা সীমান্ত রক্ষার দায়িত্ব পালন করছেন মহিলা বিজিবি সদস্যরা।

সীমান্তে কর্মরত অবস্থায় কথা হয় মহিলা বিজিবি সদস্য রিপা আক্তারের সাথে, তিনি বলেন, আমার বাড়ি পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায়। আমরা এক ভাই, এক বোন। বাড়িতে বাবা-মা আত্বীয় স্বজন সবাই রয়েছে। এইবার ঈদের ছুটি পায়নি। বাবা-মা ভাইসহ সবাই আমার জন্য পথ চেয়ে ছিলো। ঈদে বাড়িতে যেতে পারিনি তাতে আমার কোন দুঃখ বা কষ্ট নেই, কেননা বড় একটা দায়িত্ব আমাদের কাঁধে নিয়েছি। ঈদের আনন্দর চেয়ে দায়িত্ব আমার নিকট বড়। সীমান্ত রক্ষা করাই আমাদের ইবাদত বলে মনে করি।

কথা হয় বিজিবি সদস্য (সৈনিক) আতোয়ার রহমানের সাথে, তিনি বলেন, বাড়িতে আমার ভাই-বোন বাবা-মা আছেন। এখনও বিয়ে করিনি, সবার সাথে যোগাযোগ করছি। তারা যেন ভালভাবে ঈদ করতে পারে তার ব্যবস্থা আমি করেছি। আমরা তো সীমান্ত রক্ষি বাহিনী, সীমান্তের মাধ্যে আমাদের সকল আনন্দও উল্লাস।

ফিরোজপুরে কাউখালি উপজেলা থেকে আসা মহিলা বিজিবি সদস্য শাম্মী আক্তারের সাথে কথা হয়, তিনি বলেন, মাসখানেক আগে আমার বাবা-মা এক সাথেই মারা গেছেন। বাড়িতে বড়ভাই-ভাবি ও তাদের বাচ্চারা রয়েছেন। বাবা-মা নেই, ভাই-ভাবি তিনারাই আমার বাবা-মার মতো আগলে রাখে। আর এখানে বিজিবি পুরুষ-মহিলা সদস্যরা সবাই আমরা আপন ভাই-বোনের মতো। একে-অপরের মাধ্যে আমরা সুখ-দুঃখ ভাগাভাগি করে নেই।

চট্টগ্রামের সাতকানিয়া থেকে আসা মহিলা সদস্য ইশমাত আক্তার বলেন, আমরা দুই বোন এক ভাই। ঈদে বাড়িতে যেতে পারিনি। ঈদ কর্মস্থলে উদযাপন করলাম। এখানে আমরা সবাই মিলেমিশে থাকি। আমাদের ক্যাম্পের সুবেদার স্যার রয়েছেন, তিনি আমাদের সবার নিকট বাবার মতো। তিনি আমাদের অনেক স্নেহ আদর করেন।

কথা হয় নায়ক রবিউল ইসলামের সাথে তিনি বলেন, আমার এক ছেলে এক মেয়ে। বাড়িতে স্ত্রী-সন্তানরা ঈদ করেছে। আমি যেতে পারিনি, বাচ্চারা বার বার ফোন দিয়ে বলছে আব্বু তুমি কখন আসবে। তাদের বোঝাইতে একটু কষ্ট হয়েছে, তবু অনেক অজুহাত দিয়ে তাদের সন্তনা দিয়েছি। বাচ্চারা আমার জন্য পথ চেয়ে ছিলো।

হিলি সিপি ক্যাম্প কমান্ডার সুবেদার হেলাল উদ্দিন বলেন, আমাদের সব কিছুর উর্ব্ধে দায়িত্ব। দায়িত্ব পালনে আমরা কখনও পিছুপা হয় না। এই দায়িত্বের কাছে সন্তান-সংসার তুচ্ছ। আমার ক্যাম্পে যতগুলো বিজিবি পুরুষ-মহিলা সদস্যরা রয়েছেন তারা সবাই আমার সন্তানের মতো। তাদের মাঝে খুঁজে পায় আমার রেখে আসা সন্তানদের। ঈদের দিন সবাইকে নিয়ে ক্যাম্পের ভিতর ঈদের নামাজ আদায় করেছি এবং ভাগাভাগি করেছি ঈদের আনন্দ।

জয়পুরহাটের ২০ বিজিবি’র অধিনায়ক লেঃকর্ণেল ফেরদৌস রহমান টিটো জানান, হিলি, পাঁচবিবি ও জয়পুরহাট সীমান্তে আমার বিজিবি পুরুষ ও মহিলা সদস্যরা ন্যায়-নিষ্ঠার সাথে সীমান্ত রক্ষার দায়িত্ব পালন করে আসছেন। ব্যাটালিয়নে ঈদের নামাজ আদায় করে সীমান্তের প্রতিটি ক্যাম্প পরিদর্শন করে এবং তাদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছি।

উপরে