প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৪০
উন্নতমানের বীজ উৎপাদন ও সংরক্ষণ

কাহালুর জামগ্রামের কৃষক হোসাইন জেলার মধ্যে পেলেন ১ম পুরস্কার

অনলাইন ডেস্ক
কাহালুর জামগ্রামের কৃষক হোসাইন
জেলার মধ্যে পেলেন ১ম পুরস্কার

২০১৯-২০ অর্থ বছরের কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলাবীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় কৃষক পুরস্কার প্রদান এবং মনিটরিং ও ফলো-আপ ডিসকাশন অনুষ্ঠান বৃহস্পতিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী বনানী বগুড়ায় অনুষ্ঠিত হয়।

উন্নতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ করায় বগুড়া জেলার মধ্যে ১ম স্থান অধিকারী কাহালু উপজেলার জামগ্রামের কৃষক হোসাইন আলীকে প্রথম পুরস্কার প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক কৃষিবিদ মো. দুলাল হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার এডিডি (পিপি) সোহেল মো. শামছুদ্দিন ফিরোজ, এডিডি (হর্টিকালচার) আ জা মু আহসান শহীদ সরকার সহ বিভিন্ন উপজেলা থেকে আগত কৃষকবৃন্দ। এছাড়াও ২য় পুরস্কার পেয়েছে বগুড়া জেলার গাবতলী উপজেলার কৃষক শ্রী সুদীপ চৌধুরী ও ৩য় পুরস্কার পেয়েছে বগুড়া জেলার শাহাজানপুর উপজেলার কৃষক মো. আব্দুল হান্নান।

কাহালুর জামগ্রামের কৃষক হোসাইন আলীর সাফল্যে বিষয়ে কাহালু উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আখেরুর রহমান ও কৃষি সম্প্রসারণ অফিসার ধীমান ভুষন এর নিকট জানতে চাইলে তারা জানান, গত ২০১৮ সালে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলাবীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়) এর মাধ্যমে ১টি মৌ বক্র জামগ্রাম এসএমই এর সমন্বয়কারী মো. হোসাইন আলীকে প্রদান করে বীজ উৎপাদন খামার শুরু হয়। অত্র বীজ খামারের সরিষা বীজ উৎপাদনের জন্য মৌমাছির গুরুত্ব অপরিসীম। গত মৌসুমে তিনি ৪’শ কেজি বীজ উৎপাদন করে ২’শ ৫০ জন কৃষকের মাঝে বিক্রি করেন।

এছাড়াও তিনি প্রকল্প থেকে সরবরাহকৃত ১টি মৌবক্র ও নিজ উদ্দ্যেগে আরো ১’শ টি মৌ বক্র তৈরী করে এসএমই বীজ খামারসহ অন্যান্য সরিষা ক্ষেতে মৌ পালন করে ২ মেঃ টন মধু উৎপাদন করেন তা হতে তিনি প্রায় ৪ লক্ষ টাকা আয় করেন। যা দিয়ে তিনি আগামী মৌসুমে মৌ পালনের আরও ১’শ টি মৌ বক্র তৈরী করেছেন এবং বীজ খামারকে আরও সম্প্রসারণ করে আরও বেশী মান সম্পন্ন বীজ উৎপাদন করবে। এছাড়াও মৌ পালন একটি ভ্রাম্যমাণ পেশা কিন্তু মৌ বক্র পরিবহন খুব সমস্যা। তাই তার পরবর্তী বছর মৌ বক্র পরিবহনের জন্য পিক আপ ক্রয়ের লক্ষ্যে তিনি তার বীজ উৎপাদন ও মৌ পালন এগিয়ে নিচ্ছেন।

 

উপরে