প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৫১
দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তির দাবীতে

বগুড়ায় বিডিইআরএম এর মানববন্ধন

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়ায় বিডিইআরএম এর মানববন্ধন

আদমশুমারী ২০২১-এ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তির দাবীতে বগুড়ায় মানববন্ধন ও সমাবেশ করেছে ‘বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)’ এর বগুড়া জেলা শাখার নেতৃবৃন্দ।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টায় বগুড়ার সাতমাথায় অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন বিডিইআরএম এর বগুড়া জেলা শাখার সভাপতি রতন রবিদাস।

বিডিইআরএম এর কেন্দ্রীয় কমিটির ছাত্র-যুব বিষয়ক সম্পাদক ও বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক শিপন রবিদাস প্রাণকৃষ্ণের সঞ্চালনায় অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন বিডিইআরএম এর বগুড়া জেলা শাখার সাংগঠনিক সম্পাদক হান্নান রবিদাস, শাজাহানপুর উপজেলা শাখার সভাপতি সুনীল রবিদাস, সাংগঠনিক সম্পাদক বিমল রবিদাস, কাহালু উপজেলা শাখার সভাপতি ক্ষুদিরাম রবিদাস, সাধারণ সম্পাদক রতন রবিদাস, বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর বগুড়া পৌর শাখার সভাপতি বিরেন রবিদাস, বিআরএফ-বগুড়া সদর উপজেলা শাখার সভাপতি কৃষ্ণ রবিদাস, কোষাধ্যক্ষ রবীন্দ্র রবিদাস, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর বগুড়া জেলা শাখার নেতা রামায়ন রবিদাস, আদিবাসী নেতা শচীন মালী, আদিবাসী ছাত্র পরিষদ-বগুড়া জেলা শাখার দপ্তর সম্পাদক সুজন রাজভর, নারীনেত্রী স্বপ্না বালা রবিদাস, সাবিত্রী রানী রাজভর, দিপালী রাজভর, ছাত্রনেতা অজয় বিশ্বাস, দোলন দেবনাথ, প্রসেনজিৎ রবিদাস প্রমুখ।

মানববন্ধন ও সমাবেশে উপস্থিত নেতৃবৃন্দ বলেন, “বাংলাদেশের দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীকে আলাদাভাবে তথ্য সংগ্রহের মাধ্যমে অন্তর্ভূক্তির জন্য ২০২১ সালের আদমশুমারী একটি বড় সুযোগ। এই সুযোগ হাতছাড়া হলে আবারও ১০ বছরের জন্য অপেক্ষা করতে হবে। কেননা এই কাজে বিপুল পরিমাণ জনবল, অর্থ ও সময় প্রয়োজন যা আদমশুমারীর সময় করতে পারলে সুযোগটির সদ্ব্যবহার করা সম্ভব। এতে করে বাংলাদেশের ৬৫ লক্ষেরও বেশি দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীকে সঠিক পরিসংখ্যানের মাধ্যমে তাদের জন্য সরকারের পক্ষ থেকে করণীয় নির্ধারণ করা সহজ হবে।” একইসাথে নেতৃবৃন্দ বগুড়া জেলার ১২টি উপজেলার দলিত ও অনগ্রসর জনগণের কল্যাণে প্রশাসন তথা সংশ্লিষ্ট মহলের সুদৃষ্টি কামনা করেন।

 

উপরে