প্রকাশিত : ৩ অক্টোবর, ২০২০ ১৩:৪৫

বেড়েছে যমুনার পানি, দৌলতপুরে দেখা দিয়েছে নদী ভাঙন

অনলাইন ডেস্ক
বেড়েছে যমুনার পানি, দৌলতপুরে দেখা দিয়েছে নদী ভাঙন

মানিকগঞ্জে দু'দফা বন্যার পর ফের যমুনার পানি বাড়তে শুরু করেছে।  এতে করে যমুনা নদীর তীরবর্তী দৌলতপুর উপজেলার বিভিন্ন এলাকায় নদী ভাঙন দেখা দিয়েছে। এরফলে নদী ভাঙ্গনের হুমকিতে রয়েছে এই উপজেলার বিভিন্ন হাট বাজার, বসতভিটাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা ।

দৌলতপুর উপজেলার বাচামার এলাকার ইকবাল হোসেন জানান, প্রায় মাসখানেক আগে বন্যার পানি নেমে যাওয়ায় নতুন করে সব গোছাতে শুরু করেছিলাম।  কিন্তু গত কয়েকদিনে যমুনার পানি আবার বাড়তে থাকায় শুরু হয়েছে নদী ভাঙন।  গাছপালা, বসতভিটা যেকোনো সময় নদীতে বিলীন হওয়ার আতঙ্কে রয়েছি৷

বাচামারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল লতিফ জানান- বাচামারা, সকিম মাতবরের পাড়া, বাচামারা পুরান পাড়া, কাচারিপাড়ায় নতুন করে নদী ভাঙনে বসতভিটা হুমকিতে রয়েছে।  চলতি বন্যায় ও ভাঙনে এ ইউনিয়নের ব্যাপক ক্ষতি হয়েছে।  নতুন করে ভাঙন শুরু হওয়ায় ক্ষতির পরিমাণ আরো বাড়বে।

বাঘুটিয়া এলাকার শহীদ মিয়া জানান, নদী ভাঙনের ঝুঁকি থাকায় ঘর নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়েছি।  কখন যেনো নিজের বসতভিটা নদীতে চলে যায়।  গত কয়েকদিন যাবত ভাঙন বেড়ে গেছে।

বাঘুটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন জানান, এ ইউনিয়নে বিভিন্ন গ্রামের প্রায় শতাধিক বসতভিটা নদী ভাঙনের কবলে পড়েছে।  এছাড়া নতুন করে পানি বাড়ায় নিচু এলাকায় পানি প্রবেশ করতে শুরু করেছে। কাশিদয়ারামপুর, পারুরিয়া বাজার ঘাট, বাঘুটিয়া উত্তর পাশ এলাকা যমুনা নদীর ভাঙনের মুখে পড়েছে।

চরকাটারি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক জানান, যমুনার পানি হঠাৎ করে কমা বাড়ার কারণে তীব্র স্রোত তৈরি হয়।  এ স্রোতে নদী ভাঙন শুরু হয়েছে।  চরকাটারি, গোবিন্দপুরসহ প্রায় গ্রামই নদী ভাঙনের ঝুঁকিতে রয়েছে।

এ বিষয়ে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) মো. ইমরুল হাসান জানান, গত কয়েকদিনে বিভিন্ন ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে।  এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে ভাঙনরোধে ব্যবস্থা নিতে ও ভাঙন কবলিতদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরনের জন্য জানানো হয়েছে।

উপরে