প্রকাশিত : ৪ অক্টোবর, ২০২০ ১৬:৪১

শেরপুরে ইউএনও’র গাড়ি বহরে হামলার ঘটনায় মামলা: আসামি ১০০, গ্রেফতার ৮

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
শেরপুরে ইউএনও’র গাড়ি বহরে হামলার ঘটনায় মামলা: আসামি ১০০, গ্রেফতার ৮

বগুড়ার শেরপুরে বালু মহলে অভিযানের সময় ইউএনও’র গাড়ি বহরে হামলা ও ভাঙচুরের ঘটনায় থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

ঘটনার রাতেই বালুদস্যুদের ভাড়াটে লোকজনের মারপিটে আহত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসের নৈশপ্রহরী মো. মনজুরুল হক বাচ্চু বাদি হয়ে এই মামলাটি দায়ের করেন। মামলা নং-০৪। উক্ত মামলায় ১৪জনের নাম উল্লেখসহ আরও ৮০-৮৫জন অজ্ঞাত ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে।

পরে পুলিশ অভিযান চালিয়ে অভিযুক্তদের মধ্যে ৮জনকে করেছে। তারা হলেন- উপজেলার খানপুর ইউনিয়নের গজারিয়া উত্তরপাড়া গ্রামের মেহের আলীর ছেলে মো. ফরহাদ হোসেন (২৬), একই গ্রামের জাফর প্রামাণিকের ছেলে মো. আলম প্রামাণিক (৩৫), তোজাম প্রামাণিকের ছেলে ইব্রাহীম হোসেন (২০), আজিজার রহমানের ছেলে মো. ওসমান গণি (২৮), গোলাম প্রামাণিকের ছেলে মো. শাহিন শাহ (২০), গোলাম নবীর ছেলে মো. মেহেদী হাসান (২৫), পাশের নলডেঙ্গী গ্রামের শাজাহান আলীর ছেলে মো. রুবেল হাসান (৩০) ও একই গ্রামের আশরাফ আলীর ছেলে ফরহাদ হোসেন (২৭)। এছাড়া মামলায় নামীয় অভিযুক্তরা হলেন- গজারিয়া মধ্যপাড়া গ্রামের আজিজার রহমানের ছেলে মো. হানিফ (৪০), তার ভাই মোতালেব হোসেন (৪২), একই গ্রামের আবুল হোসেনের ছেলে মো. রাজু (২৫), নলডেঙ্গী গ্রামের শাজাহান আলীর ছেলে মো. মিলন (২৫), ওই গ্রামের মো. হায়দার আলী (৩০), আবু মুসা (২৫) ও জাবেদ আলী (৩০)।

শেরপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এসএম আবুল কালাম আজাদ এই তথ্য নিশ্চিত করে জানান, সরকারি কাজে বাধা প্রদান, হামলা-মারপিট ও গাড়ি ভাঙচুরের অভিযোগ এনে উক্ত সংখ্যক ব্যক্তিদের বিরুদ্ধে একটি মামলা নেয়া হয়েছে। পাশাপাশি ঘটনার পরপরই অভিযান চালিয়ে ৮জনকে গ্রেফতার করা হয়। মামলায় অভিযুক্ত অন্যান্যদের ধরতে অভিযান চলছে। এছাড়া গ্রেফতাকৃতদের গতকাল রোববার দুপুরের পর আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

এদিকে মামলা সূত্রে জানা যায়, গত শনিবার (০৩ অক্টোবর) বিকেল ৪টার দিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ তার দফতর ও ভূমি অফিসের কর্মকর্তাদের নিয়ে শেরুয়া বটতলাসহ বিভিন্ন হাট-বাজারে মনিটরিং কার্যক্রম পরিচালনা করছিলেন। একপর্যায়ে উপজেলার খানপুর ও খামারকান্দি ইউনিয়নের গজারিয়া বড়ইতলী, নবীনগর ও নলডেঙ্গী এলাকায় বাঙালি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের খবর পান। পরবর্তীতে সেখানে অভিযান চালান। অভিযানকালে নলডেঙ্গি গ্রামে বালু উত্তোলনের সরঞ্জাম দেখতে পান। এরমধ্যে ৫০০ মিটার প্লাষ্টিকের পাইপ ও ড্রেজিং মেশিন লাগানো ছিল। পরে অভিযানের নেতৃত্বে থাকা ইউএনও মো. লিয়াকত আলী সেখ সেইসব সরঞ্জাম খুলে সরিয়ে ফেলার নির্দেশ দেন। কিন্তু কতিপয় স্থানীয় বালুদস্যু এতে অস্বীকৃতি জানান। পাশাপাশি ইউএনও’র সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন তারা। এমনকি ওইসব এলাকার অনুমান প্রায় ১০০জন উচ্ছৃঙ্খল ব্যক্তিদের ভাড়াটে হিসেবে ডেকে আনে। প

রবর্তীতে তারা সংঘবদ্ধ হয়ে লাঠি, গাছের ডাল ও ইট-পাটকেল নিয়ে ইউএনও’র নেতৃত্বে চলা অভিযানে থাকা সদস্যদের ওপর অতর্কিতভাবে হামলা পড়ে। এসময় তাদের বহনকারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসের সরকারি গাড়ি (বগুড়া-ঠ-১১-০০৪৫) ভাঙচুর করে। এতে ১লাখ ৭০হাজার টাকার ক্ষতি সাধিত হয়।

এসময় ভূমি অফিসের চেইনম্যান শ্রী উজ্জল কুমার পাল ও নৈশ্যপ্রহরী মনজুরুল হক বাচ্ছুকে বেধরক মারপিট করে আহত করা হয়। একপর্যায়ে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করেন। আর পুলিশের উপস্থিতি আঁচ করতে পেরে হামলাকারী বালুদস্যুদের ভাড়াটে লোকজন সটকে পড়েন। তবে যাওয়ার সময় তারা বিভিন্ন হুমকি-ধামকি দেয়ার পাশাপাশি সড়কে গাছের গুঁড়ি, বাঁশের লাঠি ও ইটপাটকেল ফেলে যাতায়াতের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে বলেও মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।

 

উপরে