প্রকাশিত : ৯ অক্টোবর, ২০২০ ১৩:২০

কুড়িগ্রামে একটি খড়েঁর আটির মূল্য ১৮ টাকা

কুড়িগ্রামঃ
কুড়িগ্রামে একটি খড়েঁর আটির মূল্য ১৮ টাকা

সাধারন সময়ে গোখাদ্যর খড়ের আটির মূল্য ১ টাকা। স্হানীয় ভাষায় 'পোয়াল' নামে পরিচিত এই ধরনের খড়ের আটি বিক্রি হয় পণ দরে। ৮০আটিতে পণ। পণের দাম ৮০ টাকা। এক মাস আগেও ছিল এমন দর। তবে আপাতত ধানের সময় শেষ হওয়ায় ও চতুর্থ দফায় বন্যা শুরু হওয়ায় চাহিদার তুলনায় এর সরবরাহ কমে গেছে। বৃষ্টিতে ভিজে গেছে বেশির ভাগ কৃষকের খড়। এরই সুযোগে এসব খড়ের আটির দাম বেড়েছে ১৩-১৬ গুন। এখন একেকটি আটি বিক্রি হয় সর্বোচ্চ ১৮  টাকা।পশু খাদ্যের এমন চরম মূল্যবৃদ্ধিতে মারাত্মক সংকটে পড়েছেন নিম্নবিত্ত ও মধ্যবিত্ত কৃষক পরিবার গুলো। এদিকে স্হানীয় পশু খাদ্যর দাম বাড়াতে সুযোগ নিচ্ছে পশু খাদ্য বিক্রির বিভিন্ন কোম্পানির ডিলাররা।

খড় বিক্রেতারা বলছেন,সরবরাহ কম থাকায় এক মাস আগে যে খড়ের আটির দাম ছিল ১ টাকা সেটি এখন দাম বেড়ে  হয়েছে ১৭-১৮ টাকা। ফলে ব্যাক্তি পর্যায়ে পশুর মালিক ও খামারিরা পড়েছেন চরম বিপাকে।

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার বাসিন্দা মেহেদী হাসান জানান, অতিরিক্ত বৃষ্টি ও বন্যায় নিজেদের খড়েঁর গাঁদা পচে গলে শেষ হয়েছে। এখন গরু বাছুর নিয়ে মহা সংকটে আছি। কৃষক ও গৃহস্তদের সীমাহীন দুর্ভোগ চলছে।

ফুলবাড়ী উপজেলার আর এক কৃষক মাহাবুল জানান,খড়ের দাম নাগালের বাহিরে যাওয়ায় একটি গরু বিক্রি করে দিয়েছিন।সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দুরুত্ব ব্যাবস্হা গ্রহন করে দাম কমিয়ে অ্যানার জন্য আহব্বান করেন।

উপরে